সাত কলেজের ব্যবসায় শিক্ষা ইউনিটের ফল প্রকাশ

সাত কলেজের ব্যবসায় শিক্ষা ইউনিটের ফল প্রকাশ

ফাইল ছবি

ঢাকা বিশ্ববিদ্যালয়ের অধিভুক্ত সরকারি সাত কলেজের ব্যবসায় শিক্ষা ইউনিটের ২০২২-২৩ শিক্ষাবর্ষের স্নাতক (সম্মান) ভর্তি পরীক্ষার ফল প্রকাশিত হয়েছে। অধিভুক্ত সরকারি সাত কলেজের ওয়েবসাইটে লগইন করে নির্ধারিত তথ্য দিয়ে ফল জানা যাবে।

গতকাল রোববার (২৫ জুন) রাত সাড়ে নয়টার দিকে এই ফল প্রকাশ করা হয়। পরীক্ষার্থীরা ঢাকা বিশ্ববিদ্যালয়ের অধিভুক্ত কলেজসমূহের জন্য নির্ধারিত ওয়েবসাইট এ লগইন করে ভর্তি পরীক্ষার ফল দেখতে পারছেন।

ঢাবি অধিভুক্ত রাজধানীর কলেজগুলো হলো- ঢাকা কলেজ, ইডেন মহিলা কলেজ, সরকারি শহীদ সোহরাওয়ার্দী কলেজ, কবি নজরুল সরকারি কলেজ, বেগম বদরুন্নেসা সরকারি মহিলা কলেজ, মিরপুর সরকারি বাঙলা কলেজ ও সরকারি তিতুমীর কলেজ।

সংশ্লিষ্ট সূত্রে জানা গেছে, প্রথম বর্ষে ভর্তি-ইচ্ছুক উত্তীর্ণ শিক্ষার্থীদের আগামী ১১ থেকে ২৪ জুলাইয়ের মধ্যে ঢাকা বিশ্ববিদ্যালয়ের ওয়েবসাইটে গিয়ে বিস্তারিত তথ্য দিয়ে ও বিষয় পছন্দক্রম ফরম পূরণ করতে হবে। পূরণকৃত ফরম প্রিন্ট করে নিজের কাছে রেখে দিতে হবে। ওই সময়ের মধ্যে বিষয় পছন্দক্রম ফরম পূরণ না করলে কোনো প্রার্থীকে বিষয়-মনোনয়ন দেয়া হবে না।

আরও জানা গেছে, যারা কোটায় ভর্তি হতে আগ্রহী, উত্তীর্ণ ওই প্রার্থীদের ১১ থেকে ২৪ জুলাইয়ের মধ্যে সংশ্লিষ্ট কোটার ফরম ওয়েবসাইটে পাওয়া যাবে এবং যথাযথভাবে পূরণ করে ফরমে উল্লেখিত কাগজপত্র, বিষয় পছন্দ ফরমসহ অফিস চলাকালে ব্যবসায় শিক্ষা অনুষদের ডিন অফিসে উল্লেখিত তারিখের মধ্যে জমা দিতে হবে।

এছাড়া প্রকাশিত ফলাফলে কোনো প্রার্থী পুনর্নিরীক্ষায় আগ্রহী হলে ৩ থেকে ৬ জুলাইয়ের মধ্যে স্বহস্তে লিখিত আবেদনপত্র এক হাজার টাকা ফিসহ ব্যবসায় শিক্ষা অনুষদে জমা দিতে হবে। ডিন, ব্যবসায় শিক্ষা অনুষদ বরাবর লিখিত আবেদনপত্রটির সঙ্গে এসএসসি ও এইচএসসি পরীক্ষার নম্বরপত্রের ফটোকপি, ভর্তি পরীক্ষার প্রবেশপত্রের ফটোকপি ও অনলাইন থেকে প্রিন্ট করা ফলাফলের কপি সংযুক্ত করতে হবে।

বিষয়টি নিশ্চিত করে ঢাকা বিশ্ববিদ্যালয়ের বিজনেস স্টাডিজ অনুষদের ডিন এবং অধিভুক্ত সরকারি সাত কলেজ ‘ব্যবসায় শিক্ষা ইউনিট’ আন্ডারগ্র্যাজুয়েট প্রোগ্রাম ২০২২-২০২৩ শিক্ষাবর্ষের সমন্বয়কারী অধ্যাপক ড. মুহাম্মাদ আব্দুল মঈন জানান, মেধাক্রম ও বিষয়ের পছন্দক্রম অনুযায়ী বিভাগ বা বিষয় বণ্টন ও অনলাইনে পরবর্তীকালে জানানো হবে।

প্রসঙ্গত, ঢাবি অধিভুক্ত রাজধানীর সাত কলেজে ২৪ জুন বেলা ১১টা থেকে দুপুর ১২টা পর্যন্ত এই ইউনিটের ভর্তি পরীক্ষা অনুষ্ঠিত হয়। এ বছর ব্যবসায় শিক্ষা ইউনিটে আসন সংখ্যা ৪ হাজার ৮৯২টি বিপরীতে পরীক্ষায় অংশ নিয়েছেন ২৫ হাজার ২৫২ জন ভর্তিচ্ছু।