৮ বছর পর বিশ্বকাপের দ্বারপ্রান্তে জিম্বাবুয়ে

৮ বছর পর বিশ্বকাপের দ্বারপ্রান্তে জিম্বাবুয়ে

ফাইল ছবি

দীর্ঘ সময় ক্রিকেটে নিজেদের টালমাটাল অবস্থা কাটিয়ে ঘুরে দাঁড়াবার চেষ্টা করছে জিম্বাবুয়ে। আর তাতে বেশ সফলও হয়েছে দলটি। আইসিসি ওয়ানডে বিশ্বকাপের বাছাই পর্বে টানা তিন ম্যাচে জয় পেয়েছে তারা। ফলে গ্রুপে শীর্ষ স্থান ধরে রেখে সুপার সিক্সে ওঠেছে ক্রেগ আরভিনের দল। সেই সঙ্গে দীর্ঘ আট বছর পর পুনরায় বিশ্বকাপে খেলার দ্বারপ্রান্তে রয়েছে দলটি। 

ক্রিকেটের নিয়ন্ত্রক সংস্থার (আইসিসি) সিদ্ধান্ত অনুযায়ী এবারের বিশ্বকাপ আয়োজিত হচ্ছে ভিন্ন নিয়মে। যেখানে মূল পর্বের ৮ দল চূড়ান্ত হয়েছে আগেই। ২০২০ সাল থেকে আইসিসির নিয়মানুযায়ী শুরু হয় ওয়ানডে সুপার লিগ যা চলে ২০২৩ পর্যন্ত। ১৩ দলের এ প্রতিযোগিতার প্রথম ৮ টি দল সরাসরি খেলবে বিশ্বকাপে। বাকি ৫ দল অর্থাৎ ওয়েস্ট ইন্ডিজ, শ্রীলঙ্কা, আয়ারল্যান্ড, ন্যাদারল্যান্ড এবং জিম্বাবুয়ের সআথে নেপাল, যুক্তরাষ্ট্র, স্কটল্যান্ড, ওমান এবং আরব আমিরাত- এই দশটি দল খেলবে বাছাইপর্বে মূল পর্বেই বাকি দুটি স্পটের জন্য।

আর এ বিশ্বকাপ বাছাইয়েই দুর্দান্ত খেলে প্রথম পর্ব শেষ করেছে জিম্বাবুয়ে। ‘এ’ গ্রুপের চার ম্যাচের তিনিটি খেলে টিনটিতেই জয়ী হয়েছে তারা। ফলে ৪ পয়েন্ট নিয়ে নেদারল্যান্ড এবং ওয়েস্ট ইন্ডিজের সঙ্গে সুপার সিক্সে যাচ্ছে তারা। ওদিকে ‘বি’ গ্রুপ থেকে সুপার সিক্সে যাচ্ছে শ্রীলঙ্কা, স্কটল্যান্ড এবং ওমান।

গ্রুপ পর্বে প্রতিটি দল রাউন্ড রবিন পদ্ধতিতে নিজেদের মধ্যে খেললেও সুপার সিক্সে ‘এ’ গ্রুপের তিনটি দল খেলবে ‘বি’ গ্রুপের দল তিনটির বিপক্ষে। আর এখানেই বেশ এগিয়ে রয়েছে জিম্বাবুয়ে। আইসিসির নিয়মানুযায়ী, সুপার সিক্সে ওঠা দলগুলো পাবে এডভান্স পয়েন্টের সুবিধা। গ্রুপ পর্বে ওয়েস্ট ইন্ডিজ এবং নেদারল্যান্ডের সঙ্গে ম্যাচ জেতায় জিম্বাবুয়ে ৪ পয়েন্ট নিয়ে পরের পর্বে যাচ্ছে যা যোগ হবে সুপার সিক্সের খেলার পয়েন্টের সাথে।

আজ নেদারল্যান্ড ও ওয়েস্ট ইন্ডিজ ম্যাচে জয়ী দল সুপার সিক্সে যাবে ২ পয়েন্ট নিয়ে। একই নিয়ম ‘বি’ গ্রুপের তিনটি দলের জন্যও। এদিকে সুপার সিক্সে জিম্বাবুয়ের প্রতিপক্ষ শ্রীলঙ্কা, স্কটল্যান্ড এবং ওমান। লঙ্কানরা তুলনামূলক কঠিন প্রতিপক্ষ। তবে গ্রুপ পর্বের ফর্ম ধরে রাখতে পারলে বাকি দু দলের সাথে জয়ী হতে পারবে আরভিন-সিকান্দার রাজাদের দল। ফলে সুপার সিক্স থেকে দুই দলের একটি হয়ে বিশ্বকাপের মূল পর্বে জায়গা করে নেয়ার ক্ষেত্রে একধাপ এগিয়ে আছে জিম্বাবুয়ে। আর তা যদি সম্ভব হয় তাহলে ৮ বছর পর ক্রিকেটের মেগা টুর্নামেন্টে খেলার সৌভাগ্য অর্জন করবে ক্রেইগ আরভিনরা।