ওয়াগনার বাহিনীর জন্য নিরাপদ স্থানের প্রস্তাব বেলারুশের, চিন্তিত পোল্যান্ড

ওয়াগনার বাহিনীর জন্য নিরাপদ স্থানের প্রস্তাব বেলারুশের, চিন্তিত পোল্যান্ড

সংগৃহীত

রাশিয়ার ভাড়াটে যোদ্ধা বাহিনী ওয়াগনার গ্রুপের প্রধান ইয়েভজেনি প্রিগোজিন বেলারুশে পৌঁছেছেন জানিয়ে দেশটির প্রেসিডেন্ট আলেকজান্ডার লুকাশেঙ্কো বলেছেন, তার দেশ বাহিনীটির জন্য একটি সেনা ক্যাম্প ছেড়ে দিতে প্রস্তুত।

রাশিয়ার রাষ্ট্রীয় বাহিনীর সাথে ওয়াগনার গ্রুপের বিরোধ নিরসনে মধ্যস্থতা করছেন বেলারুশের প্রেসিডেন্ট লুকাশেঙ্কো। রাশিয়ার সরকারি বাহিনী ও ওয়াগনার বাহিনী মুখোমুখি অবস্থান নিলে উত্তেজনা প্রশমনে গুরুত্বপূর্ণ অবদান রাশেন তিনি। তিনি দুই পক্ষকে একটি চুক্তিতে উপনীত হতে বিশেষ ভূমিকা পালন করেন।

বেলারুশের সরকারি বার্তা সংস্থা বেল্টা জানিয়েছে, লুকাশেঙ্কো বলেছেন, আমরা তাদের (ওয়াগনার গ্রুপ) আমাদের একটি পরিত্যক্ত সেনা ক্যাম্পে অবস্থান নেয়ার প্রস্তাব দিয়েছি।

‘আমাদের একটি বেড়া আছে, আমাদের সব আছে। দয়া করে আপনারা তাঁবু টানান,’ বলেন তিনি।

ওয়াগনার গ্রুপ বিদ্রোহ করলে গত শনিবার এক চুক্তির মাধ্যমে এ বিদ্রোহের অবসান ঘটান লুকাশেঙ্কো। সে চুক্তিতে তিনটি বিষয় উল্লেখ করা হয়েছে। ওয়াগনার বাহিনী হয় রাশিয়ার নিয়মিত বাহিনীতে যোগ দিতে পারবে, অথবা তাদের প্রধান প্রিগোজিনকে বেলারুশ যেতে দিতে হবে অথবা এ বাহিনীর সদস্যরা তাদের পরিবারেও ফিরে যেতে পারবে।

এদিকে, লুকাশেঙ্কো এটাও জানিয়ে দিয়েছেন যে বেলারুশে কোনো ওয়াগনার নিয়োগ কেন্দ্র খোলার পরিকল্পনা নেই তাদের।

ওয়াগনার বেলারুশে গেলে তা পোল্যান্ডের জন্য ক্ষতিকর : পোলিশ প্রেসিডেন্ট
এদিকে, পোল্যান্ডের প্রেসিডেন্ট আন্দ্রেজ দুদা বলেছেন, ওয়াগনার বাহিনীর বেলারুশে প্রবেশ পোল্যান্ডের জন্য একটি অশনি সঙ্কেত।

তিনি বলেন, ‘আমরা পর্যবেক্ষণ করছি কী হচ্ছে। ওয়াগনার গ্রুপের আড়ালে রাশিয়ান বাহিনী বেলারুশে অবস্থান নিচ্ছে। এগুলো আমাদের জন্য অনেক বিপজ্জনক সঙ্কেত। আমরা বিষয়টি আমাদের মিত্রদের কাছে গুরুত্বসহকারে উপস্থাপন করছি।’

নেদারল্যান্ডে ন্যাটো নেতাদের সাথে এক বৈঠকের আগে তিনি সাংবাদিকদের সাথে এসব কথা বলেন।

উল্লেখ্য, এই ওয়াগনার গ্রুপই ইউক্রেনের বিরুদ্ধে লড়াইয়ে রাশিয়ার পক্ষে গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করে। এ বাহিনীর সদস্যদের সিরিয়া, সেন্ট্রাল আফ্রিকান রিপাবলিক, লিবিয়া ও মালিতে নিয়োজিত করেছে রাশিয়া।

সূত্র : আলজাজিরা