নগর অবকাঠামো উন্নয়নে ৯৫৩ কোটি টাকা ব্যয় বাড়ানো হলো

নগর অবকাঠামো উন্নয়নে ৯৫৩ কোটি টাকা ব্যয় বাড়ানো হলো

ফাইল ছবি।

দিন যতই যাচ্ছে দেশের শহরাঞ্চলে বাড়ছে জনসংখ্যার চাপ। দেশের বৃহৎ নগরী বা বড় বড় শহরগুলোতে এই চাপ আরও বেশি। এমতাবস্থায় পরিস্থিতি সামাল দিতে দেশের বৃহৎ নগরীগুলোর ওপর জনসংখ্যার চাপ কমিয়ে আনতে জেলা ও উপজেলা পর্যায়ে পৌরসভার অবকাঠামো সুবিধা বাড়ানোর উদ্যোগ নিয়েছে সরকার।

এ লক্ষ্যে প্রায় সাড়ে পাঁচ বছর আগে ২০১৮ সালের জানুয়ারিতে গুরুত্বপূর্ণ নগর অবকাঠামো উন্নয়ন (২য় পর্যায়) শীর্ষক প্রকল্পটি হাতে নেয়া হয়। ওই সময় এ প্রকল্পের ব্যয় ধরা হয়েছিল ৩ হাজার ৪৬৫ কোটি ৫০ লাখ টাকা। চার বছর মেয়াদী এ প্রকল্পটি ২০২১ সালের ডিসেম্বরে শেষ হওয়ার কথা ছিল। পরবর্তীতে প্রকল্পটির ব্যয় না বাড়িয়ে তিনদফা সময়সীমা বাড়িয়ে চলতি ২০২৩ সালের ডিসেম্বর পর্যন্ত প্রকল্পের বাস্তবায়নকাল নির্ধারণ করা হয়। কিন্তু সম্প্রতি একনেক সভায় প্রকল্পটির একটি সংশোধনী প্রস্তাব অনুমোদন দেয়া হয়েছে।

সংশোধনী প্রস্তাবে প্রকল্প ব্যয় ৯৫৩ কোটি টাকা বাড়িয়ে ৪ হাজার ৪১৮ কোটি ৫০ লাখ টাকা নির্ধারণ করা হয়েছে। ব্যয় বৃদ্ধির হার ২৭ দশমিক ৫০ শতাংশ। একই সঙ্গে প্রকল্প বাস্তবায়নের সময়সীমা আরও দুই বছর অর্থাৎ ২০২৫ সালের ডিসেম্বর পর্যন্ত বাড়ানো হয়েছে। সম্পূর্ণ সরকারি অর্থায়নে বাস্তবায়নাধীন এ প্রকল্পটি বাস্তবায়ন করছে স্থানীয় সরকার, পল্লী উন্নয়ন ও সমবায় মন্ত্রণালয়ের আওতাধীন স্থানীয় সরকার বিভাগ।

স্থানীয় সরকার বিভাগ সূত্রে জানা যায়, দেশের বৃহৎ নগরীগুলোর ওপর জনসংখ্যার চাপ কমিয়ে আনার পাশাপাশি কর্মসংস্থান বাড়ানোর মাধ্যমে দারিদ্র্য হ্রাসকরণ এবং অপরিহার্য অবকাঠামো উন্নয়নের মাধ্যমে পৌরসভার পরিবেশগত উন্নয়ন এ প্রকল্পের অন্যতম উদ্দেশ্য। দেশের সকল জেলার ২৮৫টি পৌরসভায় প্রকল্পটি বাস্তবায়ন করা হচ্ছে।

সূত্র জানায়, চার কারণে এ প্রকল্পের ব্যয় বাড়ানো হয়েছে। এগুলো হচ্ছে পূর্ত কাজের পরিধি বৃদ্ধি; নতুন অঙ্গ অন্তর্ভুক্তি; নতুন পৌরসভার অন্তর্ভুক্তি ও প্রকল্পের মেয়াদ বৃদ্ধি। প্রকল্পটি বাস্তবায়নে চলতি ২০২২-২৩ অর্থবছরের সংশোধিত বার্ষিক উন্নয়ন কর্মসূচী (আরএডিপি)- তে ৬৫০ কোটি টাকা বরাদ্দ রাখা হয়েছে।

স্থানীয় সরকার বিভাগ জানায়, ৮ম পঞ্চবার্ষিক পরিকল্পনায় স্থানীয় সরকার ও পল্লী উন্নয়ন কৌশল অবকাঠামো উন্নয়নে প্রয়োজনীয় বিনিয়োগ নিশ্চিতকরণের মাধ্যমে অর্থনৈতিক প্রবৃদ্ধি অর্জনকে নগর উন্নয়নের গুরুত্বপূর্ণ কৌশল হিসেবে বিবেচনা করা হয়েছে বিধায় প্রস্তাবিত প্রকল্পটি অষ্টম পঞ্চবার্ষিক পরিকল্পনার সাথে সঙ্গতিপূর্ণ। প্রকল্পটির আওতায় দেশের ২৮৫টি পৌরসভার মৌলিক অবকাঠামোসমূহের উন্নয়নের মাধ্যমে পৌরবাসীর জীবনযাত্রার মান বৃদ্ধি করা হবে।

প্রকল্পের আওতায় উলেখযোগ্য প্রধান প্রধান কার্যক্রমগুলো হচ্ছে ৪ হাজার ৫৭৩ দশমিক ৯৩ কিলোমিটার সড়ক নির্মাণ/পুনঃনির্মাণ/পুনর্বাসন (বিসি/আরসিসি/এইচবিবি); ৪ হাজার ২৬২ দশমিক ৫০ মিটার ব্রীজ/কালভার্ট নির্মাণ/পুনর্বাসন; ৩৭৯ দশমিক ২২ কিলোমিটার ড্রেন নির্মাণ/ পুনঃনির্মাণ/পুনর্বাসন (আরসিসি/ব্রীক) এবং ৫টি খাল/পুকুর/জলাশয় সংরক্ষণ, সৌন্দর্য বর্ধন ও প্রয়োজনীয় অবকাঠামো উন্নয়ন ইত্যাদি।