ঈদের দ্বিতীয় দিনেও বিভিন্ন স্থানে চলছে কোরবানি

ঈদের দ্বিতীয় দিনেও বিভিন্ন স্থানে চলছে কোরবানি

সংগৃহিত ছবি।

ইসলামি বিধি অনুযায়ী ঈদুল আজহার তৃতীয় দিন পর্যন্ত কোরবানি দেওয়া যায়। সে হিসেবে আজ শুক্রবার (৩০ জুন) ঈদের দ্বিতীয় দিনেও রাজধানী ঢাকার বিভিন্ন এলাকায় পশু কোরবানি করছেন ধর্মপ্রাণ মুসলমানরা।

শুক্রবার ফজরের নামাজের পর থেকেই রাজধানীর বিভিন্ন এলাকায় পশু কোরবানি শুরু হয়।

রাজধানীর বিভিন্ন এলাকা ঘুরে দেখা গেছে, এদিন সকাল থেকেই এলাকার অলিগলি, বাসার নিচের গ্যারেজে, প্রধান সড়কে গরু, মহিষ, খাসি, ভেড়া, দুম্বা কোরবানি করছেন সামর্থ্যবান মুসলমানরা।

নিউমার্কেট এলাকার এক ফ্ল্যাট মালিক আলাউদ্দিন সাহেব বলেন, আমাদের ভবনে মোট ১০০টি গরু কোরবানি হচ্ছে। গতকালও দিয়েছি। কিন্তু ১০০টি গরু কোরবানি দিয়ে শেষ করা সম্ভব হয়নি। তাই দ্বিতীয় দিন আমরা কোরবানি দিচ্ছি।

মিরপুর কাজীপাড়ার বাসিন্দা নাঈম ইসলাম নামে একজন বলেন, ঈদের দিন আমি কোরবানি দেইনি কারণ কোরবানি হলেই ঈদটা যেন শেষ হয়ে যায়। আসলে সবার মধ্যে ঈদের আনন্দ দ্বিতীয় দিনেও ধরে রাখতে চেয়েছি।

উত্তর বাড্ডার বাসিন্দা সাইফুল ইসলাম বলেন, কোরবানির জন্য কসাই ম্যানেজ করতে পারিনি। তাছাড়া ঈদের দিন কোরবানি ও মাংস প্রস্তুতের জন্য অনেক টাকা খরচ হয়। সেই খরচও কিছুটা কমেছে।

এদিকে বৃহস্পতিবার (২৯ জুন) রাত ১০টার দিকে সংবাদ বিজ্ঞপ্তিতে ঢাকা উত্তর সিটি করপোরেশন (ডিএনসিসি) জানায়, নির্ধারিত ৮ ঘণ্টার মধ্যেই অপসারণ করা হয়েছে শতভাগ বর্জ্য। শহর পরিষ্কার করতে নিরলস শ্রম দেন প্রায় একুশ হাজার পরিচ্ছন্নকর্মী।

একইভাবে ঢাকা দক্ষিণ সিটি করপোরেশন (ডিএসসিসি) রাতে এক সংবাদ বিজ্ঞপ্তিতে জানায়, সব ওয়ার্ড থেকে কোরবানির পশুর শতভাগ বর্জ্য অপসারণ করা হয়েছে। তারা জানায়, বৃহস্পতিবার দিবাগত রাত দেড়টার দিকে সর্বশেষ ৩৯ নম্বর ওয়ার্ডে বর্জ্য অপসারণের মধ্যে দিয়ে প্রথম দিনের কোরবানির পশুর সব বর্জ্য অপসারণ করা হয়েছে।

অন্যদিকে কোরবানির পশুর রক্ত ও বর্জ্য যথাযথভাবে পরিষ্কার করার এবং নির্ধারিত স্থানে ফেলার জন্য সংশ্লিষ্টদের প্রতি আহ্বান জানিয়েছে পরিবেশ, বন ও জলবায়ু পরিবর্তন মন্ত্রণালয়।