জেলেনস্কি ‘চ্যাথাম হাউস’ পুরস্কার পেলেন

জেলেনস্কি ‘চ্যাথাম হাউস’ পুরস্কার পেলেন

ইউক্রেনের প্রেসিডেন্ট ভলোদিমির জেলেনস্কি

আন্তর্জাতিক সম্পর্কের ক্ষেত্রে নেতৃত্ব ও অবদানের জন্য যুক্তরাজ্যের মর্যাদাবান পুরস্কার পেয়েছেন ইউক্রেনের প্রেসিডেন্ট ভলোদিমির জেলেনস্কি। বৃহস্পতিবার (২৯ জুন) চ্যাথাম হাউস থিঙ্ক-ট্যাঙ্ক এ কথা জানায়। খবর এএফপির।

প্রতিবেদনে বলা হয়েছে, লন্ডন-ভিত্তিক গবেষণা সংস্থাটি জেলেনস্কির অভিনেতা-নতুন রাজনীতিবিদ থেকে তার যুদ্ধকালীন নেতায় রূপান্তরকে ‘অসাধারণ থেকে কিছু কম নয়’ বলে প্রশংসা করে ‘২০২৩ চ্যাথাম হাউস’ পুরস্কার প্রদান করেছে।

সংস্থাটি এক বিবৃতিতে বলেছে ,‘সাবেক অভিনেতা তার জাতিকে ঐক্যবদ্ধ করেছেন।’

এতে আরো বলা হয়, ‘তিনি সোশ্যাল মিডিয়ার ব্যবহার ও বিশ্ব নেতাদের সঙ্গে সরাসরি যোগাযোগের মাধ্যমে আধুনিক কূটনীতি ও নেতৃত্বের একটি নতুন রূপরেখাও তৈরি করেছেন। জাতিসংঘ এবং তার বাইরে ইউক্রেনের সমর্থনে একটি বিশাল জোট গঠন করেছেন।’

চ্যাথাম হাউসের পরিচালক ব্রনওয়েন ম্যাডক্স বলেন, ‘ইউক্রেনের জনগণ এই আগ্রসনকে কেন্দ্র করে নিষ্ঠুর নৃশংস হামলার সম্মুখীন হয়েছেন।’ তিনি বলেন, প্রেসিডেন্ট জেলেনস্কি তার জাতিকে প্রতিরোধ ও পাল্টা হামলা চালানোয় ঐক্যবদ্ধ করেছেন এবং আন্তর্জাতিক কূটনীতির দক্ষতার স্বাক্ষর রেখেছেন।’

গত বছরের ২৪ ফেব্রুয়ারি ইউক্রেনে সামরিক অভিযানের ঘোষণা দেন রুশ প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন। এরপর আজ পর্যন্ত টানা ১৫ মাসের বেশি সময় ধরে চলছে ইউক্রেন রাশিয়া যুদ্ধ। এতে দুই পক্ষের বহু হতাহতের খবর পাওয়া যাচ্ছে। তবে যুদ্ধ বন্ধে এখন পর্যন্ত কোনো লক্ষণ নেই উল্টো পূর্ব ইউক্রেনে দেশ দুইটির মধ্যে সংঘাতের পরিমাণ অনেক বেড়েছে।