প্রথমবার ওয়েস্ট ইন্ডিজকে ছাড়াই হবে বিশ্বকাপ

প্রথমবার ওয়েস্ট ইন্ডিজকে ছাড়াই হবে বিশ্বকাপ

ফাইল ছবি

পাঁচ বছর আগের কথা। হারারেতে বিশ্বকাপ বাছাইয়েই বিতর্কিত এক আম্পায়ারিং সিদ্ধান্তের সুবিধা পেয়েছিল ওয়েস্ট ইন্ডিজ। তাতে কপাল পোড়ে স্কটল্যান্ডের। তাদের বিদায় করে ওয়েস্ট ইন্ডিজ ২০১৯ বিশ্বকাপের মূল পর্বে জায়গা করে নিয়েছিল। ২০২৩ বিশ্বকাপ বাছাইয়ে অবশ্য ক্রিকেট দেবতা ভিন্ন কিছু চেয়েছেন। এবার আর ভাগ্য সহায় হয়নি। ক্যারিবীয়দের সুপার সিক্সে ৭ উইকেটের বড় ব্যবধানে হারিয়ে তাদের বিশ্বকাপ খেলার সম্ভাবনার ইতি ঘটিয়েছে স্কটল্যান্ড। 

তাতে এবারই প্রথম ওয়ানডে বিশ্বকাপ ওয়েস্ট ইন্ডিজকে ছাড়া অনুষ্ঠিত হবে। যারা ১৯৭৫ ও ১৯৭৯ আসরে শিরোপা জিতেছিল। খেলেছে ১৯৮৩ বিশ্বকাপ ফাইনাল! 

স্কটিশ বোলিং নৈপুণ্যে ৪৩.৫ ওভারে ১৮১ রানেই শেষ হয় ওয়েস্ট ইন্ডিজের ইনিংস। সর্বোচ্চ ৪৫ রান করেছেন জেসন হোল্ডার। স্কটল্যান্ডের হয়ে ৩২ রানে তিনটি উইকেট নিয়েছেন ব্রেন্ডন ম্যাকমুলেন। দুটি করে নিয়েছেন ক্রিস সোল, মার্ক ওয়াট ও ক্রিস গ্রিভস। 

জবাবে দারুণ ব্যাটিংয়ে ৪৩.৩ ওভারে ৩ উইকেট হারিয়েই লক্ষ্যে পৌঁছায় স্কটল্যান্ড। ৬৯ রান আসে অলরাউন্ডার ব্রেন্ডন ম্যাকমুলেনের ব্যাট থেকে। তবে ৭৪ রানে অপরাজিত ছিলেন ম্যাথিউ ক্রস।    

এই জয়ে বাছাইয়ে ৪ পয়েন্ট নিয়ে তিনে আছে স্কটল্যান্ড। ৬ পয়েন্ট নিয়ে দুইয়ে জিম্বাবুয়ে। সমান পয়েন্ট নিয়ে রান রেটে এগিয়ে শীর্ষে শ্রীলঙ্কা।