শাহীনের তৈরী ব্যাট যাবে বিশ্ববাজারে

শাহীনের তৈরী ব্যাট যাবে বিশ্ববাজারে

ব্যাট তৈরির কাজ করছেন শাহীন। (ছবিঃ সংগৃহীত)

‘ব্যাট ডক্টর’ নামটা এখন বাংলাদেশ ক্রিকেট দলসহ বিশ্বের তারকা খেলোয়াড়দের কমবেশি সবারই জানা। কারণ ক্লাসিক্যাল শচীন টেন্ডুলকার, হার্ডহিটার শহীদ আফ্রিদি, আন্দ্রে রাসেল কিংবা বিশ্বসেরা অলরাউন্ডার সাকিব আল হাসানসহ বিশ্বের বহু নামিদামি আর প্রতিষ্ঠিত তারকার উইলোতে হাতের ছোঁয়া আছে আফতাব শাহীনের।

একজন ক্রিকেট ব্যাটের কারিগর হিসেবে অসামান্য কীর্তির কারণেই যিনি পেয়েছেন এই ‘ব্যাট ডক্টর’ উপাধি।

যেকোনো ক্রিকেট ব্যাট মেরামত থেকে শুরু করে নতুন ব্যাট তৈরির, সবই করে থাকেন ওই ব্যাটের কারিগর। তার নাম হুসাইন মোহাম্মদ আফতাব। অবশ্য ‘আফতাব শাহীন’ নামেই রাজশাহীর ওই ব্যাটের কারিগর সবার কাছে সুপরিচিত। আর তাকে নিয়েই নতুন এক মিশনে নেমেছেন জাতীয় দলের অলরাউন্ডার মেহেদী হাসান মিরাজ ও অভিজ্ঞ ব্যাটসম্যান ইমরুল কায়েস।

তারা তিনজন মিলে নামতে যাচ্ছেন ক্রিকেট ব্যাট তৈরির এক নতুন ব্যবসায়। এটি হতে যাচ্ছে বাংলাদেশের প্রথম ব্যাট প্রস্তুতকারক কোনো প্রতিষ্ঠান। যার নাম রাখা হয়েছে ‘এমকেএস’ স্পোর্টস। উত্তরের বিভাগীয় শহর রাজশাহী মহানগরেই গড়ে তুলতে চান ওই ক্রিকেট ব্যাট তৈরির কারখানা। তাই অদূর ভবিষ্যতে দেশের চাহিদা পূরণ করে ‘এমকেএস’ স্পোর্টস’র ব্যাট যাবে বিশ্ববাজারে। যাতে লেখা থাকবে ‘মেড ইন বাংলাদেশ’।

সোনালি স্বপ্নের মতোই রঙিন এই প্রত্যাশায় শাহীন তো খুবই রোমাঞ্চিত। জাতীয় দলের ক্রিকেটাররা তো আছেনই, তাদের সঙ্গে বয়সভিত্তিক ক্রিকেট, হাই পারফরম্যান্স মেয়েদের ক্রিকেট, এমনকি ক্লাবপর্যায়ে খেলা স্থানীয় ক্রিকেটারদের ব্যাটে ‘এমকেএস স্পোর্টস’র লোগো বসিয়ে দেওয়ার পরিকল্পনা রয়েছে তার। বাদ যাবে না কেউই। এমন স্বপ্নই দেখছেন শাহীন আফতাব।

ভারতীয় ও পাকিস্তানি ব্যাট-মেকাররা অনেক টাকা আয় করে ওই ক্রিকেট ব্যাট থেকেই। আর এই বাংলাদেশই তাদের বিশাল বাজার।

আফতাব শাহীন জানান, তারা বাংলাদেশে বাজার ধরলেও এখানকার ক্রিকেটারদের উপযোগী ভালোমানের কোনো প্রোডাকশন নেই। ওরা পারলে আমরা কেন পারব না- এমন একটা জেদ কাজ করতো আমার ভেতরে। এরপর আর কী ইউটিউব ও ফেসবুকে ক্রিকেট ব্যাট তৈরির বিভিন্ন কনটেন্ট দেখে বুঝলাম আসলে কাজটা যত কঠিন ভেবেছিলাম ততটা কঠিনও নয়। তবে এজন্য কাঠ আনতে হবে ইংল্যান্ড থেকে। কারণ বিশ্বের সবাই সেখান থেকে ব্যাটের কাঠ কেনেন।

শাহীন আগের অভিজ্ঞতা কাজে লাগাতে চান জানিয়ে তিনি বলেন, বিগত ২৩/২৪ বছর ধরে ব্যাট মডিফিকেশন ও কাস্টমাইজেশনের প্রতি আমার এক ধরনের নেশা কাজ করেছে। যা এখন পরিণত হয়েছে পেশায়। কেউ আমার কাছে ব্যাট সারতে দিলে মনে হয় এটা তার নিজেরই ব্যাট। তাই নিজের সেরাটা দিয়েই সেই ব্যাট মেরামত করি। ফ্যাক্টরি করলে তার হাতের তৈরি নিখুঁত ব্যাটই যাবে বিশ্ববাজারে। এর গায়ে লেখা থাকবে ‘মেড ইন বাংলাদেশ’'। এর চেয়ে গর্বের বিষয় আর কী হতে পারে?

এখন বিশ্ব বাজারে ক্রিকেট ব্যাটের দখল রয়েছে ভারত, পাকিস্তান ও ইংল্যান্ডের। সেই শেকল ভাঙতেই এখন রাজশাহীতে কারখানা তৈরির স্বপ্ন দেখছেন শাহীন। তার সঙ্গী হয়েছেন  জাতীয় ক্রিকেট দলের খেলোয়াড় মেহেদী হাসান মিরাজ ও ইমরুল কায়েস।  

ব্যাটের ওই কারিগর বলেন, তার ভেতরে ক্রিকেটের জন্য সুপ্ত ভালোবাসা থেকেই চিন্তা এসেছে যে তিনি নিজেই ব্যাট তৈরি করতে পারবেন। এরপর আর কী? নিজের মধ্যে চেপে বসলো ফ্যাক্টরি করার জেদও। তাই তার হাত ধরেই রাজশাহীতেই হতে যাচ্ছে এমকেএস স্পোর্টস। আর এটি হবে দেশের প্রথম ব্যাট প্রস্তুতকারক কোনো প্রতিষ্ঠান। যা মহানগরের চন্দ্রিমা এলাকায় উৎপাদনে যাবে শিগগিরই।

বাংলাদেশ দলের কোন ক্রিকেটার কেমন ওজনের ব্যাট দিয়ে খেলেন, সেটি এখন ভালোই মুখস্থ রাজশাহীর ওই স্বপ্নবাজ তরুণ আফতাব শাহীনের। কার কী চাহিদা, সেটিও এখন আর শাহীনের কাছে আলাদা করে উল্লেখ করতে হয় না।

শাহীনের স্বপ্ন, একদিন ভারত-পাকিস্তানে তৈরি ব্যাটের সঙ্গে পাল্লা দেবে এমকেএস স্পোর্টসের ব্যাট। ভালো ব্যাট তৈরি করেই সেই সুনাম অর্জন করতে চান ওই ‘ব্যাট ডক্টর’।

তার এই নতুন মিশনে জাতীয় দলের অলরাউন্ডার মেহেদী হাসান মিরাজ ও অভিজ্ঞ ব্যাটসম্যান ইমরুল কায়েস যোগ দেওয়ায় ভালো কিছু হতে যাচ্ছে বলেই উল্লেখ করেন তিনি।