মোদির বাসভবনের উপরে রহস্যময় ড্রোন

মোদির বাসভবনের উপরে রহস্যময় ড্রোন

মোদির বাসভবনের উপরে রহস্যময় ড্রোন

ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদির বাসভবনের উপরে ড্রোন ওড়ার খবর পেল দিল্লি পুলিশ। এই ঘটনায় প্রধানমন্ত্রীর নিরাপত্তা ব্যবস্থা আরো জোরদার করা হয়েছে। ঘটনার তদন্ত শুরু করেছেন দিল্লি পুলিশ।

পুলিশ সূত্রে জানা যায়, সোমবার ভোর ৫টা নাগাদ স্পেশাল প্রোটেকশন গ্রুপের (এসপিজি) সদস্যরা দিল্লি পুলিশকে এই বিষয়ে অবহিত করেন। প্রধানমন্ত্রীর নিরাপত্তায় নিযুক্ত থাকেন এসপিজি-র সদস্যরাই। তারাই প্রথম ড্রোনটি লক্ষ করেন। খবর পেয়েই দ্রুত পদক্ষেপ গ্রহণ করে দিল্লি পুলিশ। তারা এই বিষয়ে তদন্ত শুরু করেছে।

দিল্লি পুলিশ সূত্রে জানা গিয়েছে, প্রধানমন্ত্রীর বাসভবন ‘নো ফ্লাই জোন’-এর মধ্যে পড়ে। অর্থাৎ নিরাপত্তার কারণে ওই বাসভবনের উপর দিয়ে কোনো বিমান কিংবা ড্রোন উড়ে যেতে পারে না। তারপরও কিভাবে ড্রোনটি উড়ল, তা নিয়ে সংশয় থাকছে। ঘটনার তদন্তে নেমে দিল্লি পুলিশ ওই রহস্যময় ড্রোন সম্পর্কে খোঁজখবর শুরু করে। যোগাযোগ করা হয় এয়ার ট্র্যাফিক কন্ট্রোল (এটিসি)-র সাথেও। কিন্তু এমন কোনো ড্রোনের সন্ধান পাওয়া যায়নি।

এই প্রসঙ্গে দিল্লি পুলিশের এক বিবৃতিতে বলা হয়, ‘আমাদের কাছে খবর এসেছে যে, প্রধানমন্ত্রীর বাসভবনের কাছে একটি শনাক্ত করতে না পারা উড়ন্ত জিনিস দেখা গিয়েছে। আমরা সংলগ্ন এলাকায় তল্লাশি চালিয়ে এমন কোনো জিনিস পাইনি। এটিসির সাথেও যোগাযোগ করা হয়েছে। তাদের নজরেও এমন কিছু আসেনি।’তাহলে প্রধানমন্ত্রীর নিরাপত্তারক্ষীরা কী দেখলেন এবং সত্যি ড্রোন উড়ে থাকলে কে তা ওড়াল, উদ্দেশ্যই বা কী ছিল, এসব নিয়ে প্রশ্ন থাকছে।

সূত্র : আনন্দবাজার পত্রিকা