ইসরায়েল এফ-৩৫ যুদ্ধবিমান কিনছে যুক্তরাষ্ট্রের অর্থে

ইসরায়েল এফ-৩৫ যুদ্ধবিমান কিনছে যুক্তরাষ্ট্রের অর্থে

অত্যাধুনিক এফ-৩৫ যুদ্ধবিমান।

যুক্তরাষ্ট্রের ৩০০ কোটি ডলার সামরিক অর্থায়নে অত্যাধুনিক এফ-৩৫ যুদ্ধবিমানের তৃতীয় বহর কিনছে ইসরায়েল। দেশটির প্রতিরক্ষা মন্ত্রণালয় গত রোববার মার্কিন কোম্পানি লকহিড মার্টিনের কাছ থেকে আরও ২৫টি যুদ্ধবিমান কেনার অনুমোদন দিয়েছে। এতে ইসরায়েলের এফ-৩৫ বিমানের সংখ্যা দাঁড়াবে ৭৫-এ। খবর আলজাজিরার।

যুক্তরাষ্ট্রের বাইরে ইসরায়েল প্রথম কোনো দেশ যাদের কাছে এ ধরনের যুদ্ধবিমান রয়েছে। সংযুক্ত আরব আমিরাত অনেক দিন ধরেই এফ-৩৫ যুদ্ধবিমান কেনার চেষ্টা করছে। তবে চীনের সঙ্গে তাদের ঘনিষ্ঠতার কারণে তাতে সায় দেয়নি যুক্তরাষ্ট্র।

লকহিড মার্টিন কোম্পানির তৈরি এ যুদ্ধবিমানে রয়েছে স্টিলথ প্রযুক্তি। এ কারণে এটি শত্রুপক্ষের রাডার ফাঁকি দিতে সক্ষম। এ যুদ্ধবিমান ‘জয়েন্ট স্ট্রাইক ফাইটার’ নামেও পরিচিত। ইসরায়েলে এর হিব্রু নাম আদির বা পরাক্রমশালী। বিশ্বের ‘সবচেয়ে অত্যাধুনিক’ এ যুদ্ধবিমান তথ্য সংগ্রহ ও শত্রু এলাকার গভীরে গিয়ে হামলা চালাতে সক্ষম। ২০১৮ সালের মে মাসে প্রথমবারের মতো এফ-৩৫ ব্যবহারের কথা জানিয়েছিল ইসরায়েল।

মিডলইস্ট আই জানায়, ওয়াশিংটনের এফ-৩৫ উৎপাদন কর্মসূচিতে ছিল তুরস্কও। কিন্তু ২০১৯ সালে রাশিয়ার কাছ থেকে ক্ষেপণাস্ত্র প্রতিরক্ষা ব্যবস্থা এস-৪০০ কেনার পর আঙ্কারাকে কর্মসূচি থেকে বাদ দেওয়া হয়।