নেত্রকোণার মোহনগঞ্জে এক নবজাতিকা শিশু উদ্ধার

নেত্রকোণার মোহনগঞ্জে এক নবজাতিকা শিশু উদ্ধার

প্রতীকী ছবি।

নেত্রকোণার মোহনগঞ্জ উপজেলার হাওরাঞ্চলের একটি শশ্মানঘাট থেকে এক নবজাতিকাকে উদ্ধার করেছে স্থানীয়রা। এ ঘটনায় চাঞ্চল্যের সৃষ্টি হয়েছে ওই এলাকায়। শিশুটি ওই এলাকারই কারো হবে বলে ধারণা এলাকাবাসীর। লোক লজ্জায় ভয়ে কেউ হয়তো নির্জন জায়গায় তাকে ফেলে গেছে। তবে সময় মতো খুঁজে পাওয়ায় প্রাণে বেঁচে গেছে সে।

মঙ্গলবার (৪ জুলাই) সন্ধ্যায় গাগলাজুর ইউনিয়নের চৌরাপাড়া শশ্মানঘাট থেকে উদ্ধার করা হয় শিশুটিকে। উদ্ধারকৃত শিশুর বয়স এক বা দুই দিন হতে পারে বলে জানিয়েছেন মোহনগঞ্জ উপজেলা সমাজসেবা কর্মকর্তা মাসুল তালুকদার।

স্থানীয়দের বরাতে উপজেলা সমাজসেবা কর্মকর্তা মাসুল তালুকদার জানান, মঙ্গলবার ওই শম্মান ঘাটের পাশ দিয়ে যাওয়ার সময় শিশুটিকে চোখে পড়ে মান্দারুয়া গ্রামের সরাজ মিয়ার স্ত্রী জয়বানু ও তার ছেলে তপন মিয়ার। উঁচু শশ্মান ঘাটটির চারদিকে পানি ও আশপাশে কোনো লোকজন না থাকায় তারা শিশুটিকে তাদের বাড়িতে নিয়ে যান। পরে, তাদের প্রতিবেশীরা শিশুটির ছবি ফেসবুকে পোস্ট করলে বিষয়টি জানতে পারে স্থানীয় প্রশাসন ও এলাকাবাসী।

মাসুল তালুকদার আরও জানান, উদ্ধারকৃত নবজাতিকা সম্পূর্ণ সুস্থ আছে বলে জেনেছি। মঙ্গলবার (৫ জুলাই) রাত সাড়ে ১১টা পর্যন্ত তার মা-বাবার কোনো সন্ধান মেলেনি। উপজেলা নির্বাহী কর্মকর্তাকে বিষয়টি জানানো হয়েছে। কর্তৃপক্ষের সাথে পরামর্শ করে নিয়মানুযায়ী শিশুটির ব্যাপারে সিদ্ধান্ত গ্রহণ করা হবে।

এলাকাবাসী সূত্রে আরও জানা গেছে, লোক লজ্জার ভয়েই কেউ হয়তো এরকম নির্জন জায়গায় শিশুটিকে ফেলে গেছে। সরাজ মিয়ার পরিবার আপাতত শিশুটির দেখাশোনা করছে। তাকে কৌটার দুধ খাওয়ানো হচ্ছে। বুধবার তার লালন-পালনের সিদ্ধান্ত নেয়া হবে। কোনো দাবিদার না পেলে সরাজ মিয়ার পরিবার নবজাতকটিকে লালন পালনের আগ্রহ জানিয়েছে বলেও জানা গেছে।