এশিয়া কাপ খেলতে দেশ ছাড়লেন সৌম্যরা

এশিয়া কাপ খেলতে দেশ ছাড়লেন সৌম্যরা

সংগৃহীত

শ্রীলঙ্কার মাটিতে অনুষ্ঠেয় ইমার্জিং এশিয়া কাপে অংশ নেওয়ার জন্য দেশ ছেড়েছে বাংলাদেশ দল। বুধবার (৫ জুলাই) বিকেলে ঢাকা ত্যাগ করেন সৌম্য-সাইফরা।

আগামী ১৪ জুলাই থেকে অনুষ্ঠেয় এই টুর্নামেন্টের প্রস্তুতি নিতে আগেভাগেই শ্রীলঙ্কায় গেল লাল-সবুজেরা। আগামী ১২ জুলাই থেকে এসিসির প্রটোকলে যাবে অংশগ্রহণকারী দলগুলো।

এশিয়া কাপের সূচি অনুযায়ী, প্রথম দিনেই বাংলাদেশ ‘এ’ দলের খেলা রয়েছে। আগামী ১৪ জুলাই শুরু হবে গ্রুপ পর্বের খেলা। চলবে ১৯ জুলাই পর্যন্ত। এ ছাড়া ২১ জুলাই সেমিফাইনাল এবং ২৩ জুলাই ফাইনাল অনুষ্ঠিত হবে।

এদিকে এই আসরকে সামনে রেখে স্কোয়াড ঘোষণা করেছে বাংলাদেশ ক্রিকেট বোর্ড (বিসিবি)। ঘোষিত এই দলে আছেন, ফর্মহীনতায় জাতীয় দল থেকে বাদপড়া ওপেনার সৌম্য সরকার। এই দলে সৌম্য ছাড়াও রয়েছেন, আফগানিস্তানের বিপক্ষে ওয়ানডে সিরিজে ডাক পাওয়া ওপেনার নাঈম শেখ।

সর্বশেষ ২০১৯ সালের ইমার্জিং এশিয়া কাপের আসরে ফাইনালে উঠেছিল বাংলাদেশ। সেবার পাকিস্তানের কাছে ৭৭ রানে হেরে শিরোপা খোয়ায় টাইগাররা। সেই আসরে ২৪৪ রান ও ৫ উইকেট শিকার করে টুর্নামেন্টের সেরা খেলোয়াড় হয়েছিলেন বাংলাদেশের সৌম্য সরকার।

এবারের ইমার্জিং এশিয়া কাপে চারটি করে দুই গ্রুপে ভাগ হয়ে আটটি দল খেলবে। প্রতি গ্রুপের শীর্ষ দুই দল সেমিফাইনালে খেলবে এবং সেখান থেকে জয়ী দুই দল ফাইনালে খেলবে।

গ্রুপ ‘এ’-তে বাংলাদেশের সঙ্গে রয়েছে শ্রীলঙ্কা, আফগানিস্তান ও ওমান। এ ছাড়া গ্রুপ ‘বি’-তে আছে ভারত, পাকিস্তান নেপাল ও সংযুক্ত আরব আমিরাত ‘এ’ দল।

বাংলাদেশ দল : সাইফ হাসান (অধিনায়ক), জাকির হাসান (সহ-অধিনায়ক) পারভেজ হোসেন ইমন, তানজিদ হাসান তামিম, শাহাদাৎ হোসেন দিপু, মাহমুদুল হাসান জয়, সৌম্য সরকার, শেখ মেহেদী হাসান, রাকিবুল হাসান, মৃত্যুঞ্জয় চৌধুরী, তানজিম হাসান সাকিব, রিপন মণ্ডল, মুশফিক হাসান, আকবর আলী, নাঈম শেখ।

রিজার্ভ : অমিত হাসান, সুমন খান, নাঈম হাসান, হাসান মুরাদ।