দেশে ৬৭০৪টি সরকারি প্রাথমিক বিদ্যালয়ের ভবন জরাজীর্ণ : গণশিক্ষা প্রতিমন্ত্রী

দেশে ৬৭০৪টি সরকারি প্রাথমিক বিদ্যালয়ের ভবন জরাজীর্ণ : গণশিক্ষা প্রতিমন্ত্রী

ফাইল ছবি

দেশে বর্তমানে ৬৭০৪টি সরকারি প্রাথমিক বিদ্যালয়ে জরাজীর্ণ ভবন রয়েছে বলে জানিয়েছেন প্রাথমিক ও গণশিক্ষা প্রতিমন্ত্রী মো. জাকির হোসেন।

বৃহস্পতিবার জাতীয় সংসদের অধিবেশনে আওয়ামী লীগের সংসদ সদস্য মো. শাহে আলমের এক প্রশ্নের লিখিত উত্তরে জাকির হোসেন এ কথা জানান। 

এ সময় স্পিকার ড. শিরীন শারমিন চৌধুরী অধিবেশনে সভাপতিত্ব করেন। প্রশ্ন উত্তর টেবিলে উপস্থাপিত হয়।

প্রাথমিক ও গণশিক্ষা প্রতিমন্ত্রী জাকির হোসেন বলেন, সারাদেশে বর্তমানে ৬৭০৪টি সরকারি প্রাথমিক বিদ্যালয়ে জরাজীর্ণ ভবন রহিয়াছে। এ সকল বিদ্যালয়ের মধ্য থেকে জরাজীর্ণ ভবনের পরিবর্তে অতিরিক্ত শ্রেণিকক্ষ/ভবন নির্মাণের নিমিত্তে ১০১৩টি বিদ্যালয়ের তালিকা চাহিদাভিত্তিক সরকারি প্রাথমিক বিদ্যালয় উন্নয়ন প্রকল্পে প্রেরণ করা হইয়াছে। এছাড়াও ১০৩৬টি বিদ্যালয়ে পিইডিপি৪ এর আওতায় ভবন/অতিরিক্ত শ্রেণিকক্ষ নির্মাণের নিমিত্তে তালিকা অনুমোদন করে এলজিইডিতে প্রেরণ করা হয়েছে। ২০২৫ সালের মধ্যে জরাজীর্ণ ও আধা পাকা ভবনগুলোর পরিবর্তে নতুন ভবন নির্মাণের পরিকল্পনা সরকারের রয়েছে। ইতোমধ্যে যেসকল বিদ্যালয় জরাজীর্ণ ভবনের স্থলে নতুন ভবন/অতিরিক্ত শ্রেণিকক্ষ নির্মাণের জন্য তালিকা অনুমোদিত হয়েছে সেসকল বিদ্যালয়ে নতুন ভবন অতিরিক্ত শ্রেণিকক্ষ নির্মাণ কার্যক্রম চলমান আছে।