জাপান গার্ডেন সিটিতে এডিস মশার লার্ভা, জরিমানা ৫ লাখ

জাপান গার্ডেন সিটিতে এডিস মশার লার্ভা, জরিমানা ৫ লাখ

ফাইল ছবি

মোহাম্মদপুরের জাপান গার্ডেন সিটি কর্তৃপক্ষকে পাঁচ লাখ টাকা জরিমানা করেছে ঢাকা উত্তর সিটি করপোরেশনের (ডিএনসিসি) ভ্রাম্যমাণ আদালত। অভিযানের সময় এই হাউজিংয়ের একটি অ্যাপার্টমেন্টের বেইজমেন্টে এডিস মশার লার্ভা পাওয়ায় এই জরিমানা করা হয়েছে।

এডিস মশা নিয়ন্ত্রণে নগরের বিভিন্ন এলাকায় ভ্রাম্যমাণ আদালত পরিচালনা করছে ঢাকা উত্তর সিটি করপোরেশন (ডিএনসিসি)। শনিবার (৮ জুলাই) সকাল ১০টায় গুলশানে ডিএনসিসির প্রধান কার্যালয় সামনে থেকে এই অভিযান শুরু হয়।

সংস্থাটির জনসংযোগ কর্মকর্তা মকবুল হোসাইন জানান, অভিযানে মোহাম্মদপুর জাপান গার্ডেন সিটির একটি ভবনে এডিসের লার্ভা পাওয়ায় পাঁচ লাখ টাকা জরিমানা করা হয় বলে জানিয়েছেন ।

তিনি বলেন, ‘আজকের মশক নিধন অভিযানে ডিএনসিসি মেয়র মো: আতিকুল ইসলাম উপস্থিত আছেন। তিনি বিভিন্ন বাড়ি বাড়ি গিয়ে এডিস মশার বিষয়ে নাগরিকদের সচেতন করছেন।’

এসময় ডিএনসিসি মেয়র আতিকুল ইসলাম বলেন, ‘এখানে প্রচুর এডিস মশার লার্ভা পাওয়া গেছে। এ কারণে পাঁচ লাখ টাকা জরিমানা করা হয়েছে। অনাদায়ে কল্যাণ সমিতির সভাপতি বা সাধারণ সম্পাদককে তিন মাসের কারাদণ্ড হবে।’

এবার ঢাকায় এডিস মশার বিস্তার গত পাঁচ বছরের মধ্যে সবচেয়ে বেশি হওয়ায় ডেঙ্গু ভয়াবহ রূপ নিতে পারে বলে আশঙ্কা করা হচ্ছে। গত শুক্রবার পর্যন্ত সারাদেশে ডেঙ্গু আক্রান্ত হয়ে হাসপাতালে ভর্তি হয়েছেন ১১ হাজার ২৯৭ জন। তাদের মধ্যে ৬৪ জনের মৃত্যু হয়েছে।