জনপ্রিয় অভিনেত্রী শর্মিলী আহমেদের মৃত্যুবার্ষিকী আজ

জনপ্রিয় অভিনেত্রী শর্মিলী আহমেদের মৃত্যুবার্ষিকী আজ

ছবিঃ সংগৃহীত।

মহামারি করোনায় আক্রান্ত হয়ে ২০২২ সালের আজকের এই দিনে না ফেরার দেশে চলে যান দেশীয় শোবিজ অঙ্গনের দুই কিংবদন্তি। গত বছর ৮ জুলাই সকাল সাড়ে আটটার দিকে মারা যান শর্মিলী আহমেদ। 

তবে এই তারকার প্রয়াণবার্ষিকীতে অভিনয় অঙ্গনে কোনও আয়োজনের খবর পাওয়া যায়নি।

দেশবরেণ্য জনপ্রিয় অভিনেত্রী শর্মিলী আহমেদের মৃত্যুর এক বছর আজ। ২০২২ সালের ৮ জুলাই (শুক্রবার) সকালে রাজধানীর উত্তরায় নিজ বাসায় ইন্তেকাল করেন গুণী এই অভিনেত্রী। তার বয়স হয়েছিল ৭৫ বছর। তিনি ক্যানসার আক্রান্ত ছিলেন।

শর্মিলী আহমেদের প্রকৃত নাম মাজেদা মল্লিক। ১৯৪৭ সালের ৮ মে তার জন্ম। এই জনপ্রিয় অভিনেত্রী অভিনয় শুরু করেন মাত্র চার বছর বয়স থেকে। রাজশাহী বেতারের শিল্পী ছিলেন তিনি। ষাটের দশকে চলচ্চিত্রাঙ্গনে নাম লেখান শর্মিলী। এর মধ্যে অবশ্য প্রথম চলচ্চিত্র ‘ঠিকানা’ (উর্দু ভাষায় নির্মিত) আলোর মুখ দেখেনি। তবে সুভাষ দত্তের ‘আলিঙ্গন’, ‘আয়না ও অবশিষ্ট’ এবং ‘আবির্ভাব’ চলচ্চিত্র দিয়ে সুপরিচিত হয়ে ওঠেন। শর্মিলী আহমেদের স্বামী রকিবউদ্দিন আহমেদ ছিলেন পরিচালক। তার নির্মিত ‘পলাতক’ সিনেমাতে অভিনয় করেছেন শর্মিলী আহমেদ। স্বাধীনতা পূর্ববর্তী সময়ে আরও কিছু উর্দু সিনেমাতেও তিনি অভিনয় করেন। স্বাধীনতার পর ‘রূপালী সৈকতে’, ‘আগুন’, ‘দহন’-এর মতো জনপ্রিয় সব চলচ্চিত্রে ছিল তার সরব উপস্থিতি। তিনি প্রায় ৪০০ নাটক ও ১৫০টি চলচ্চিত্রে অভিনয় করেছেন। 

১৯৭৬ সালে মোহাম্মদ মহসিন পরিচালিত ‘আগুন’ সিনেমায় মায়ের ভূমিকায় প্রথম অভিনয় করেন। সেই থেকে মৃত্যুর আগ পর্যন্ত তিনি নিরলসভাবে মমতাময়ী মা চরিত্রে অভিনয় করেছেন।