ইরানে জনসম্মুখে ২ জনের মৃত্যুদণ্ড কার্যকর

ইরানে জনসম্মুখে ২ জনের মৃত্যুদণ্ড কার্যকর

ফাইল ছবি

ইরানের দক্ষিণাঞ্চলীয় শিরাজ শহরের একটি মাজারে গত বছরের প্রাণঘাতী হামলার ঘটনায় অভিযুক্ত দুই ব্যক্তির মৃত্যুদণ্ড কার্যকর করা হয়েছে। শনিবার ভোরের দিকে জনসম্মুখে তাদের মৃত্যুদণ্ড কার্যকর করা হয় বলে দেশটির সংবাদমাধ্যমের খবরে জানানো হয়েছে।

দেশটির বিচারবিভাগ নিয়ন্ত্রিত বার্তা সংস্থা মিজান অনলাইন বলছে, অভিযুক্ত দুই আসামি হলেন মোহাম্মদ রমেজ রশিদি ও নাইম হাশেম কাতালি। সুপ্রিম কোর্ট তাদের সর্বোচ্চ সাজা কার্যকরের নির্দেশ দিয়েছিল। এরপর শনিবার ভোরে জনসম্মুখে তাদের মৃত্যুদণ্ড কার্যকর করা হয়।

ইরানে শিয়া মতাবলম্বীদের অন্যতম গুরুত্বপূর্ণ শাহ চেরাগ মাজার দেশটির ফারস প্রদেশে অবস্থিত। গত বছরের ২৬ অক্টোবর এই মাজারে প্রাণঘাতী হামলা হয়। সেই সময় হামলার দায় স্বীকার করে মধ্যপ্রাচ্যভিত্তিক জঙ্গিগোষ্ঠী ইসলামিক স্টেট (আইএস)।

ওই সময় নিরাপত্তা ক্যামেরায় ধারণ করা ভিডিওতে দেখা যায়, এক হামলাকারী ব্যক্তি স্বয়ংক্রিয় রাইফেল নিয়ে মাজারে প্রবেশ করছেন। প্রধান ভবনে যাওয়ার পথে এলোপাতাড়ি গুলি ছোড়েন তিনি। ওই সময় সেখানে আসা লোকজন ও মাজারের কর্মীদের ওপর নির্বিচারে গুলি চালান তিনি।

প্রাথমিকভাবে দেশটির কর্তৃপক্ষ মাজারে হামলায় ১৫ জন নিহত ও ৪০ জন আহত হয়েছেন বলে জানায়। যদিও পরবর্তীতে এই হামলায় ১৩ জনের প্রাণহানি হয় বলে জানানো হয়েছিল। দেশটির কর্মকর্তারা বলেছেন, হামলাকারী বন্দুকধারী তাজিকিস্তানের নাগরিক। নিরাপত্তা বাহিনীর অভিযানে হামলাকারীও মারা যান।