ইইউর নির্বাচন পর্যবেক্ষক প্রতিনিধি দল ঢাকায়

ইইউর নির্বাচন পর্যবেক্ষক প্রতিনিধি দল ঢাকায়

সংগৃহীত

বাংলাদেশের জাতীয় নির্বাচন পরিস্থিতি পর্যবেক্ষণ করতে ঢাকায় এসেছেন ইউরোপীয় ইউনিয়নের (ইইউ) প্রাক নির্বাচন পর্যবেক্ষক প্রতিনিধি দল।

রোববার (৯ জুলাই) ভোরে ঢাকায় প্রতিনিধিদলের নেতা চেলেরি রিকার্ডো এবং সদস্য মেরি-হেলেন অ্যান্ডারলিন পৌঁছেছেন।

ইইউ ৬ সদস্যের প্রতিনিধি দলের চারজন সদস্য দুই ভাগে শনিবার ঢাকায় এসেছেন। তবে রোববার থেকে ঢাকায় তাদের আনুষ্ঠানিক সফর শুরু হবে। ২৩ জুলাই পর্যন্ত তারা ঢাকায় অবস্থান করবেন।

এসময় ঢাকায় সফরকালে সরকারি-বেসরকারি প্রতিনিধি, বিভিন্ন রাজনৈতিক দল, সুশীল সমাজ ও গণমাধ্যমের সঙ্গে মতবিনিময় করবেন প্রতিনিধি দলের সদস্যরা। তারা নির্বাচনী পরিবেশ যাচাই করবেন।

একইসঙ্গে আগামী জাতীয় নির্বাচনে ইইউ কোনো পর্যবেক্ষক পাঠাবে কি না, প্রতিনিধি দল সে বিষয়ে সুপারিশ করবে। তাদের সুপারিশের ওপর ভিত্তি করেই ইইউ এ বিষয়ে চূড়ান্ত সিদ্ধান্ত নেবে।

ইউরোপীয় ইউনিয়নের ৬ জন পার্লামেন্ট এমপি বাংলাদেশের অবাধ, সুষ্ঠু ও নিরপেক্ষ নির্বাচন অনুষ্ঠানে ভূমিকা রাখতে ইউরোপীয় ইউনিয়নের পররাষ্ট্রনীতি বিষয়ক প্রধান জোসেফ বোরেলকে সম্প্রতি একটি চিঠিও দিয়েছেন। সে কারণে ইউরোপীয় ইউনিয়নের প্রতিনিধি দলের এই সফর বিশেষ গুরুত্ব পাবে বলে আশা করা হচ্ছে।

প্রতিনিধি দলের সফর সামনে রেখে ইতোমধ্যেই ঢাকায় নিযুক্ত ইউরোপীয় ইউনিয়নের রাষ্ট্রদূত চার্লস হোয়াইটলি পররাষ্ট্রমন্ত্রী ড. এ কে আব্দুল মোমেনের সঙ্গে বৈঠক করেছেন। ড. মোমেন ইইউ প্রতিনিধি দলের ঢাকা সফরকে স্বাগত জানিয়েছেন।

এছাড়া প্রতিনিধি দলের সফর সামনে রেখে ঢাকায় নিযুক্ত ইউরোপীয় ইউনিয়নের রাষ্ট্রদূত বিভিন্ন রাজনৈতিক দলের সঙ্গে ইতোমধ্যে বৈঠকও করেছেন।