চলে গেলেন ফুটবল কিংবদন্তি লুইস সুয়ারেজ

চলে গেলেন ফুটবল কিংবদন্তি লুইস সুয়ারেজ

ফাইল ছবি

ফুটবল বিশ্ব হারাল আরেক নক্ষত্রকে। চলে গেলেন বার্সেলোনা ও ইন্টার মিলানের সাবেক অ্যাটাকিং মিডফিল্ডার লুইস সুয়ারেজ। ৮৮ বছর বয়সে আজ রোববার শেষ নিশ্বাস ত্যাগ করেন স্পেনের সর্বকালের সেরা এই ফুটবলার।

স্পেনে জন্ম একমাত্র ফুটবলার হিসেবে ব্যালন ডি’অর জিতেছেন সুয়ারেজ। ১৯৬০ সালে ব্যক্তিগত নৈপুণ্যের এই মর্যাদার পুরস্কার জেতেন তিনি। পরে ১৯৯০ বিশ্বকাপে লা রোহাদের কোচ হিসেবেও দায়িত্ব পালন করেন।

সুয়ারেজের মৃত্যুতে সামাজিক যোগাযোগমাধ্যমে শোক জানিয়েছে স্প্যানিশ ফুটবল ফেডারেশন (আরএফইএফ)। টুইটারে তারা লিখেছে, আরএফইএফের পক্ষ থেকে আমরা লুইস সুয়ারেজ মিরামোন্তেসের সকল আত্মীয়স্বজন ও ঘনিষ্ঠ বন্ধুদের সমবেদনা জানাচ্ছি। সুয়ারেজের মৃত্যুতে আন্তরিক শোক জানিয়েছেন তার সাবেক ক্লাব বার্সেলোনার চিরপ্রতিদ্বন্দ্বী রিয়াল মাদ্রিদও।

১৯৬০ দশকে ইন্টার মিলানের সাবেক কোচ হেলেনিও হেরেরার অধীনে ইতালিয়ান লিগের অন্যতম সেরা মিডফিল্ডার হয়ে উঠেছিলেন সুয়ারেজ। পরে নেরাজ্জুরিদের কোচ হিসেবেও ডাগআউটে দাঁড়িয়েছিলেন। ১৯৮৮-৯১ পর্যন্ত দায়িত্ব সামলেছেন স্পেন জাতীয় দলেরও।

স্প্যানিশ ক্লাব দেপার্তিভো লা করুনা হয়ে পেশাদারি ক্যারিয়ার শুরু করেছিলেন তিনি। এরপর বার্সা ঘুরে ট্রান্সফারে রেকর্ড গড়ে যোগ দেন ইন্টারে। সেখান থেকে আরেক ইতালিয়ান ক্লাব সাম্পদোরিয়ার হয়ে ক্যারিয়ারের ইতি টানেন।

বার্সার হয়ে সুয়ারেজ সমান দুটি করে লিগ শিরোপা, ফেয়ার্স কাপ ও স্প্যানিশ কাপ জিতেছেন। ইন্টারের হয়ে জিতেছেন দুটি ইউরোপিয়ান কাপ, দুটি ইন্টারকন্টিনেন্টাল কাপ ও ৩টি স্কুদেত্তো জিতেছেন। স্পেনের জার্সিতে ৩২ ম্যাচ খেলেছেন সুয়ারেজ, ১৯৬৪ সালে জিতেছেন ইউরো চ্যাম্পিয়নশিপ।