বাইডেনের ইউরোপ সফর শুরু

বাইডেনের ইউরোপ সফর শুরু

মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেন

মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেন পাঁচ দিনের ইউরোপ সফর শুরু করেছেন। ব্রিটেনে সফরের মধ্য দিয়ে তাঁর ইউরোপ যাত্রার সূচনা হচ্ছে। সেখান থেকে তিনি ন্যাটো সম্মেলনে যোগ দিতে লিথুয়ানিয়ার দ্বিতীয় বৃহত্তম শহর ভিলনিয়াসে যাবেন। এরপর নর্ডিক নেতাদের সঙ্গে দেখা করার জন্য ফিনল্যান্ডে যাবেন প্রেসিডেন্ট বাইডেন।

লন্ডনে, ব্রিটিশ প্রধানমন্ত্রী ঋষি সুনাক এবং রাজা চার্লসের সঙ্গে দ্বিপাক্ষিক বিভিন্ন বিষয় এবং উন্নয়নশীল দেশগুলির জন্য জলবায়ু ইস্যুতে অর্থায়ন নিয়ে আলোচনা করতে বৈঠক করবেন বাইডেন। খবর ভয়েস অব আমেরিকার

এক মাস আগে ওয়াশিংটনের হোয়াইট হাউজে সুনাককে আমন্ত্রণ জানিয়েছিলেন প্রেসিডেন্ট বাইডেন। সে সময় আটলান্টিক ঘোষণাতে সম্মত হন বাইডেন এবং সুনাক। ওই ঘোষণায় উন্নত প্রযুক্তি, পরিচ্ছন্ন জ্বালানী এবং গুরুত্বপূর্ণ খনিজ ইস্যু নিয়ে সহযোগিতা করার জন্য প্রতিশ্রুতিবদ্ধ হন দুই নেতা।

এবারের ন্যাটো শীর্ষ সম্মেলনে পশ্চিমের প্রধান সামরিক জোটে সুইডেনের যোগদানসহ রাশিয়ার বিরুদ্ধে ইউক্রেনের লড়াইকে শক্তিশালী করার জন্য তাদের সর্বশেষ প্রচেষ্টা নিয়ে আলোচনা করবেন নেতারা। সুইডেনের যোগদানের ব্যাপারে ২৯টি ন্যাটো সদস্য দেশ সম্মত হলেও আপত্তি জানিয়ে আসছে, হাঙ্গেরি এবং তুরস্ক। এছাড়া, ইউক্রেনের এই ব্লকে যোগদানের বিষয়টিও এজেন্ডায় থাকবে।

গত সপ্তাহে এক সাক্ষাৎকারে বাইডেন বলেছিলেন, তিনি মনে করেন ইউক্রেনের ন্যাটোতে যোগদানের বিষয়ে ভোটের আহ্বান করার সময় এখনো আসেনি।

যুক্তরাষ্ট্রের নেতৃত্বে ন্যাটোভুক্ত দেশগুলো ইউক্রেনে শত শত কোটি ডলারের অস্ত্রশস্ত্র পাঠিয়েছে। কিন্তু কিয়েভের বাহিনী রাশিয়া থেকে আগত শত শত ক্ষেপণাস্ত্রকে গুলি করে ভূপতিত করতে হিমশিম খাচ্ছে। রাশিয়ার হামলায় ধ্বংস হচ্ছে ইউক্রেনের শত শত বাড়ি।