দেশে ভবিষ্যতে রোবটিক্স ইন্ডাষ্ট্রি প্রতিষ্ঠা করতে চায় তরুণ উদ্ভাবক মুন

দেশে ভবিষ্যতে রোবটিক্স ইন্ডাষ্ট্রি প্রতিষ্ঠা করতে চায় তরুণ উদ্ভাবক মুন

দেশে ভবিষ্যতে রোবটিক্স ইন্ডাষ্ট্রি প্রতিষ্ঠা করতে চায় তরুণ উদ্ভাবক মুন

যশোরের কৃতি সন্তান সাংবাদিক পুত্র শেখ নাঈম হাসান মুন। স্কলারশিপের সুযোপ পেয়ে পড়ছেন রাজধানী ঢাকার ড্যাফোডিল ইন্টারন্যাশনাল ইউনিভার্সিটিতে Innovation and Entrepreneurship বা উদ্ভাবন ও উদ্যোক্তা বিভাগে। গেল ২১ জুন ২০২৩ বুধবার রাজধানীর আগারগাঁও-এ অবস্থিত জাতীয় বিজ্ঞান ও প্রযুক্তি জাদুঘর কমপ্লেক্সে ৪৪তম জাতীয় বিজ্ঞান সপ্তাহ উপলক্ষ্যে জাতীয় বিজ্ঞান ও প্রযুক্তি মেলায় প্রতিযোগিতায় অংশ নেন মুন। সেখানে ভার্চুয়াল রিয়েলিটি শো’তে প্রাগৈতিহাসিক যুগের ডাইনোসারের কনন্টেন্ট প্রদর্শন করে জাতীয় পর্যায়ে ২য় স্থান অর্জন করেন।তাকে পুরস্কারের নগদ অর্থ, সম্মাননা পদক ও সনদপত্র প্রদান করেন বিজ্ঞান ও প্রযুক্তি মন্ত্রী স্থপতি ইয়াফেস ওসমান। 

এর আগে জাতীয় পর্যায়ে রোবটিক্স-এর ওপর দেশ সেরার পুরস্কারও জিতে নেন দেশের উদিয়মান তরুণ উদ্ভাবক শেখ নাঈম হাসান মুন। ইতোমধ্যে ৩৪ টি রোবট তৈরি করে নিজের উদ্ভাবনী জ্ঞানের স্বাক্ষর রেখেছেন। এছাড়া বেশ কয়েকটি আন্তর্জাতিক পুরস্কারও পেয়েছেন।

মুন জানালেন দেশে ভবিষ্যতে রোবটিক্স ইন্ডাষ্ট্রি প্রতিষ্ঠার পরিকল্পনার কথা।তিনি বলেন, আমার ইচ্ছা আছে বাংলাদেশে রোবটিক্স ইন্ডাষ্ট্রি প্রতিষ্ঠা। এই পথটা হয়তো একটু কঠিন হবে। নিজের কাজের প্রতি যদি শ্রদ্ধাশীল থাকা যায় তাহলে ইনশাআল্লাহ আমরা হয়তো সেই পর্যন্ত যেতে পারবো। বাংলাদেশে রোবট তৈরি হোক। দেশ রোবট রপ্তানি করুক। রোবট নিয়ে চর্চা হোক দেশে এই আশাবাদ ব্যক্ত করেন।

একই আসরে জাতীয় বিজ্ঞান অলিম্পিয়াডে অংশ নিয়ে আদ্-দ্বীন ফাউন্ডেশন পরিচালিত ঝিকরগাছার আকিজ কলেজিয়েট স্কুলের দ্বাদশ শ্রেণির শিক্ষার্থী ফাহমিদা মুন্নি প্রথম স্থান ও যশোর ক্যান্টনমেন্ট কলেজের শিক্ষার্থী আব্দুল্লাহ আল নোমান চতুর্থ স্থান অধিকার করেন। যশোরের শিক্ষার্থীদের জাতীয় পর্যায়ের এই অর্জনকে কিভাবে মূল্যায়ন করছেন মুন? এমন প্রশ্নের জবাবে বলেন-প্রত্যেকটা সেগমেন্টে যশোরের ছাত্র-ছাত্রীরা জাতীয় পর্যায়ে যখন ভাল ফলাফল করছেন তখন এটা আমাকে আরও অনুপ্রাণিত করে। তাদের জন্যও শুভ কামনা জানান তিনি। তরুণদের ফেসবুক বা ইউটিউবে অযথা সময় ব্যয় না করে স্মার্ট ফোনটি ব্যবহার করে আধুনিক প্রযুক্তি জ্ঞান অর্জনে কাজে লাগানোর পরামর্শ মুনের। 

সরকারি বেসরকারি সংস্থার সহায়তা পেলে আধুনিক বিজ্ঞান ও প্রযুক্তি জ্ঞানকে কাজে লাগিয়ে মানবসেবায় ভূমিকা রাখতে পারেন মুনের মত উদিয়মান তরুণরা।