পশ্চিমবঙ্গের পঞ্চায়েত নির্বাচনের ভোট গণনা আজ

পশ্চিমবঙ্গের পঞ্চায়েত নির্বাচনের ভোট গণনা আজ

সংগৃহীত

ভারতের পশ্চিমবঙ্গের পঞ্চায়েত নির্বাচনের ভোট গণনা আজ (মঙ্গলবার)। রাজ্যের ২০টি জেলার ৩৩৯টি ভোট গণনা কেন্দ্রে মোট ৭৬৭টি স্ট্রংরুম রয়েছে। মোট তিন হাজার ৫৯৪টি কক্ষের ৩০ হাজার ৩৯৬টি টেবিলে চলবে ত্রিস্তরীয় পঞ্চায়েত নির্বাচনের ফলাফল হিসাব। পঞ্চায়েত সমিতি ও জেলা পরিষদের ফল প্রকাশ করার কথা সংশ্লিষ্ট ব্লক উন্নয়ন কর্মকর্তা।

গ্রাম পঞ্চায়েতের প্রকাশ করবেন কাউন্টিং কর্মকর্তা। যেহেতু পঞ্চায়েতে ব্যালটে ভোট হয়, তাই গণনায় অনেকটাই সময় লাগে। কোথাও যদিও আজ ভোট গণনা শেষ না হয়, তাহলে আগামিকালও ভোট গণনা চলবে।

মঙ্গলবার প্রথমে গ্রাম পঞ্চায়েতের ভোট গণনা হবে। এরপর পঞ্চায়েত সমিতির ভোট গণনা শুরু হবে। এরপর তৃতীয় দফায় হবে জেলা পরিষদের গণনা।

নির্বাচন কমিশনের তরফে জানানো হয়েছে, মঙ্গলবার দুপুর ১২টার দিকে গ্রাম পঞ্চায়েতের ফল প্রকাশ হতে পারে। পঞ্চায়েত সমিতি এবং জেলা পরিষদের ফল স্পষ্ট হতে পারে দুপুর ৩টার দিকে। ভোট গণনার ক্ষেত্রে প্রথমে ব্যালট বাছাই করা হয়। তার মধ্যে প্রতিটি দলের পক্ষে পড়া ভোট আলাদা করা হয়। পরে সেগুলো গণনা করা হয়।

ব্যালটে স্ট্যাম্প ঠিকভাবে পড়েছে কি-না, তা ঠিকভাবে খতিয়ে দেখা হয়। এর জেরেও সময় কিছুটা বেশি সময় লাগে। তাই চূড়ান্ত ফল প্রকাশ হতে হতে মঙ্গলবার রাত হয়ে যেতে পারে।

গণনার আগেই বড় ঘোষণা করে রাজ্য নির্বাচন কমিশন। কমিশনের তরফে বলা হয়েছে, ব্যালট পেপারে যদি প্রিসাইডিং অফিসারের স্বাক্ষর না থাকে এবং ব্যালটের পেছনে নির্দিষ্ট রাবার স্ট্যাম্প না থাকে, তাহলে ওই ভোটকে বাতিল বলে গণ্য করা হবে।

ভোট গণনা কেন্দ্রের নিরাপত্তার জন্য থাকবে কেন্দ্রীয় বাহিনী। প্রতিটি ভোট গণনা কেন্দ্রে এক কোম্পানি করে সেনা মোতায়ন থাকবে।

এবারে পশ্চিম বঙ্গের মোট ৬৩ হাজার ২২৯টি পঞ্চায়েত আসনের মধ্যে আট হাজার ২টি, নয় হাজার ৭৩০টি পঞ্চায়েত সমিতির মধ্যে ৯৯১টি এবং ৯২৮টি জেলা পরিষদ আসনের মধ্যে ১৬টি আসনে বিনা প্রতিদ্বন্দ্বিতায় প্রার্থীরা জয়ী হয়েছেন। এর মধ্যে জেলা পরিষদ ও পঞ্চায়েত সমিতির ক্ষেত্রে সবগুলো আসনে জয়ী তৃণমূল প্রার্থীরা। গ্রাম পঞ্চায়েতের ক্ষেত্রে সাত ৯৪৪টি আসনে জয়ী তৃণমূল প্রার্থীরা। বিজেপি ২, বাম ৩ ও অন্য প্রার্থীরা ৫৭টি আসনে বিনা প্রতিদ্বন্দ্বিতায় জয়ী হয়েছে।
সূত্র : হিন্দুস্তান টাইমস