ভারতীয় ভিসা আবেদনে নতুন নিয়ম চালু

ভারতীয় ভিসা আবেদনে নতুন নিয়ম চালু

ভারতীয় ভিসা আবেদনে নতুন নিয়ম চালু

ভিসা আবেদন পদ্ধতি আরো সহজ করতে ও দীর্ঘ লাইনের কারণে ভিসা আবেদনকারীদের অসুবিধা কমাতে নতুন নিয়ম চালু করেছে ঢাকার ভারতীয় হাইকমিশন।মঙ্গলবার (১১ জুলাই) থে‌কে এ নতুন নিয়ম চালু হলেছে বলে ওয়েবসাইটে দেয়া এক বিজ্ঞপ্তিতে জানিয়েছে ইন্ডিয়ান ভিসা অ্যাপ্লিকেশন সেন্টার (আইভেক), বাংলাদেশ।

বিজ্ঞপ্তিতে জানানো হয়, যে সকল আবেদনকারী তাদের ভিসা আবেদন হাইকমিশনে প্রক্রিয়াকরণ চলাকালে অন্য কাজে ব্যবহার করার জন্য নিজেদের পাসপোর্ট ফেরত পেতে চায়, তাদের জন্য এখন আইভ্যাকে ভিসা আবেদন জমা দেয়ার সময় পাসপোর্ট ফেরত নেয়ার সুবিধা থাকবে। ভিসা টোকেনে প্রদর্শিত সম্ভাব্য ডেলিভারির তারিখের সাত দিন আগে আইভ্যাকে তাদের পাসপোর্ট পুনরায় জমা দিতে হবে। ভিসা প্রসেসিং ফি অনলাইনে পরিশোধ করার সময় আবেদনকারীরা এখন আইভ্যাকে তাদের ভিসা আবেদন জমা দেয়ার জন্য সুনির্দিষ্ট টাইম স্লট আগে থেকে বেছে নেয়ার সুযোগও পাবে। এটি আবেদনকারীকে আবেদন জমা দেয়ার সময় আইভ্যাকে দীর্ঘসময় অপেক্ষা করা থেকে মুক্তি দিবে।

আরো জানানো হয়, যারা চলতি বছরের ১০ জুলাই পর্যন্ত সুনির্দিষ্ট তারিখ ও সময় বিহীন ভিসা প্রসেসিং ফি অনলাইনে জমা দিয়েছে তাদেরকে আগামী ২০ জুলাইয়ের মধ্যে আইভ্যাকে ভিসা আবেদনপত্র জমা দেয়ার জন্য অনুরোধ করা হচ্ছে। সুনির্দিষ্ট তারিখ ও সময় সম্বলিত ভিসা প্রসেসিং ফি অনলাইনে জমা দেয়ার রিসিপ্ট ভিসা আবেদনের সাথে অবশ্যই প্রিন্ট করে আনতে হবে। আবেদনকারী যে অ্যাপয়েন্টমেন্ট তারিখ ও সময় নির্ধারণ করে ভিসা প্রসেসিং ফি অনলাইনে জমা দিয়ে যে তারিখ ও সময় পাবে, আবেদনকারীকে অবশ্যই ওই তারিখ ও সময় অনুযায়ী আইভ্যাকে যেতে হবে।