নিজেকেই ফেবারিট মানছেন জোকোভিচ

নিজেকেই ফেবারিট মানছেন জোকোভিচ

নোভাক জকোভিচ, উইম্বলডন

দাপুটে জয়ে উইম্বলডনের সেমিফাইনালের টিকিট কেটেছেন সার্বিয়ার টেনিস তারকা নোভাক জোকোভিচ। গতমাসেই ফ্রেঞ্চ ওপেন জিতে নিজের ক্যারিয়ারের ২৩তম গ্র্যান্ডস্ল্যাম জিতেছেন টেনিসের এই জীবন্ত কিংবদন্তি। এবার সুযোগ ২৪তম গ্র্যান্ডস্ল্যাম জয়ের। সেই পথে এখন পর্যন্ত ভালোভাবেই এগিয়ে আছেন তিনি। আর শিরোপা জেতার দৌড়ে নিজেকেই ফেবারিট মানছেন এই তারকা।  

লন্ডনের অং ইংল্যান্ড ক্লাবের সবুজ কোর্টে রাশিয়ার আন্দ্রেই রুবলেভকে ৪–৬, ৬–১, ৬–৪, ৬–৩ গেমে হারিয়ে উইম্বলডনের সেমিফাইনালে উঠেছেন জোকো। এই জয়ের ফলে উইম্বলডনে টানা পঞ্চম ও সব মিলিয়ে ১২ বার সেমিফাইনালে উঠেছেন জোকোভিচ। তবে এবার লক্ষ্য ফেদেরারের সমান ৮ বার উইম্বলডন শিরোপা জয়।  

ম্যাচ শেষে জোকোভিচ বলেছেন, ‘শুনতে অহংকারী মনে হতে পারে। তবে আমি নিজেকেই ফেবারিট মনে করছি। এখানে সর্বশেষ চারটি শিরোপা জিতেছি। ফলের ভিত্তিতে নিজের ক্যারিয়ারকে বিচার করলে এবারও না জেতার কোনো কারণ নেই।’

গতকালের কোয়ার্টার ফাইনাল জয়ের পর আরও একটি  নেমে আরও একটি মাইলফলক স্পর্শ করেছেন জোকো। রুবলেভের বিপক্ষে ম্যাচটা ছিল তার গ্র্যান্ড স্লাম ক্যারিয়ারের ৪০০তম। রুশ প্রতিপক্ষকে হারিয়ে সেন্টার কোর্টে এক দশক অজেয় থাকার কীর্তিও গড়েছেন এই সার্বিয়ান। 

নিজের ক্যারিয়ারের এই পর্যায়ে এসে নিজের প্রতিও বেশ খুশি জোকোভিচ। সবাই তাকে হারাতে চায়, এমন ব্যাপারটা নাকি ভালো লাগে তার। জোকোভিচের ভাষ্য, ‘যেকোনো খেলোয়াড় এমন উচ্চতায় উঠতে চায়, যাকে বাকিরা হারাতে চায়। যতবার কোর্টে নামি, ততবারই চাপে থাকি। তারা আমাকে হারাতে চায়। কিন্তু আমি হতে দিই না। আমি এটা ভালোবাসি।’

নিজের ৮ম উইম্বলডনের স্বাদ পেতে জোকোভিচের সামনে বাকি আর দুই ম্যাচ। তবে সবচেয়ে বড় বাধা হতে পারে ফাইনালে। এখন পর্যন্ত এবারের প্রতিযোগিতায় টিকে আছেন এটিপি র‍্যাঙ্কিংয়ের এক নম্বর তারকা কার্লোস আলকারাজ ও তিনে থাকা দানিল মেদভেদেভ। নিজেদের কোয়ার্টার ফাইনালে জয় পেলে এই দুজন মুখোমুখি হবেন শেষ চারের লড়াইয়ে। এরপর সেখান থেকে ফাইনালে জোকোভিচ পেয়েও যেতে পারেন দুজনের একজনকে।