এশিয়ার সবচেয়ে উঁচু গাছ তিব্বতে

এশিয়ার সবচেয়ে উঁচু গাছ তিব্বতে

সংগৃহীত

প্রকৃতি বিজ্ঞানীরা তিব্বতে প্রায় ৩৩৫ ফুট উচ্চতার একটি সাইপ্রেস গাছের সন্ধান পেয়েছেন।

এই গাছের উচ্চতা হার মানাবে স্ট্যাচু অফ লিবার্টিকেও। উচ্চতার দিক থেকে গাছটি এশিয়ার সবচেয়ে উঁচু এবং বিশ্বের দ্বিতীয় সর্বোচ্চ গাছ।
চাইনিজ একাডেমি সাইন্সেসের গবেষকেরা জানান, গত মে মাসে তিব্বতের নাইংচি শহরের বম কাউন্টির বনাঞ্চলে গাছটিকে খুঁজে পাওয়া গিয়েছে। ব্যাসের দিক থেকে গাছটি ৯.২ ফুট। পিকিং বিশ্ববিদ্যালয়ের গবেষকের দল খুঁজে পেয়েছিল এই গাছটি।

নতুন খোঁজ পাওয়া গাছটি ঠিক কোন প্রজাতির তা নিশ্চিত হওয়া যায়নি এখনও। তবে চিনের রাষ্ট্রায়ত্ত গণমাধ্যমগুলির মতে, গাছটি হিমালয়ান সাইপ্রেস কিংবা তিব্বত সাইপ্রেস প্রজাতির হতে পারে।
পিকিং বিশ্ববিদ্যালয়ের ওয়েবসাইট অনুযায়ী, গাছটির উচ্চতা ১০২.৩ মিটার। স্ট্যাচু অফ লিবার্টির উচ্চতা ৯৩ মিটার।

চীনের সরকারি প্রকাশনা পিপলস ডেইলি অনলাইন জানিয়েছে, এই গাছের ব্যাস প্রায় ৯.২ মিটার। গাছের উচ্চতা জানার জন্য ড্রোন ব্যবহার করা হয়েছে।
গবেষণা দলটি তৈরি করেছে সাইপ্রাস গাছের একটি থ্রিডি মডেল। তারপর তারা জানিয়েছেন, এটি এশিয়ার সবচেয়ে লম্বা গাছ। এর আগে মালয়েশিয়ার দানাম উপত্যকার কাছে একটি গাছ ছিল, যার উচ্চতা ছিল ১০১ মিটার।

এশিয়ার সবচেয়ে উঁচু গাছটি ছাড়াও তিব্বতের এ অঞ্চলে ২৭৯ ফুটের চেয়ে বেশি উচ্চতার আরো অনেক গাছের সন্ধান পাওয়া গেছে। এর মধ্যে ২৯৫ ফুটের চেয়ে বেশি উচ্চতার প্রায় ২৫টি গাছের খোঁজ পাওয়া গেছে।
এত উঁচু গাছ তৈরি হওয়ার মতো উপযুক্ত স্থান পৃথিবীতে খুব বেশি নেই। কেননা এক্ষেত্রে গাছগুলোর দৈত্যাকার ধারণ করতে উপযুক্ত মাটি ও জলবায়ুগত পরিস্থিতির প্রয়োজন হয়। এছাড়াও গাছগুলোকে বাতাস, আগুন, বজ্রপাত ও মানুষের প্রতিবন্ধকতা থেকে দূরে রাখতে হয়।
সূত্র : আজকাল