ভারতের বিপক্ষে জিতল বাংলাদেশ

ভারতের বিপক্ষে জিতল বাংলাদেশ

ভারতের বিপক্ষে জিতল বাংলাদেশ

অবশেষে ঘুচলো আক্ষেপ, ফুরালো অপেক্ষা। ভারতকে ৪ উইকেটে হারিয়ে দিলো বাঘিনীরা। রোমাঞ্চ ছড়িয়েছিল বটে, তবে এবার আর তীরে এসে তরী ডুবেনি। প্রথম দুই ম্যাচ হেরে আজ ধবলধোলাইয়ের শঙ্কা নিয়ে খেলতে নামে স্বাগতিকরা। তবে সময়ের সাথে সাথে সেই শঙ্কা দূর হলো, সিরিজে প্রথম জয়ের দেখা পেল বাংলাদেশ।

বৃহস্পতিবার মিরপুরে অনুষ্ঠিত ম্যাচে ভারতকে বেশিদূর দৌড়াতে দেয়নি বাঘিনীরা। রাবেয়া খান আর সুলতানা খাতুনের দুর্দান্ত বোলিংয়ে কোনো রকমে তিন অংক স্পর্শ করে তাদের সংগ্রহ, থামে ৯ উইকেটে ১০২ রানে। জবাবে ব্যাট করতে নেমে শুরুটা ভালো না হলেও শেষ পর্যন্ত জয় নিয়েই মাঠ ছাড়ে বাংলাদেশ। ১১ বল হাতে রেখে স্বাগতিকরা জয় তুলে নেয় ৪ উইকেটে।

ভারতকে ১০২ রানে গুটিয়ে দিয়েও স্বস্তিতে ছিলো না বাংলাদেশ। আগের ম্যাচেই যে ভারতের বিপক্ষে মাত্র ৯৫ রানের লক্ষ্য তাড়া করতে নেমেও হেরে গিয়েছিল ৮ রানে! তাই শঙ্কা নিয়েই রান তাড়া করতে নামে টাইগাররা। সেই শঙ্কা আরো ভীতি ছড়ায় প্রথম চার ওভারে মোটে ১৬ রানে ২ উইকেট হারিয়ে ফেললে।

সাথি রানি (১০) আর দিলারা ৭ বলে ১ রানে মিন্নুর শিকার হলে ভয় জেঁকে বসে। তবে তৃতীয় উইকেট জুটিতে তা কাটিয়ে উঠে টাইগ্রীসরা। দুই সুলতানা ‘শামিমা-নিগার’-এর ৪৬ রানের জুটি আশার আলো দেখায়। ২০ বলে ১৪ করে ফেরেন নিগার। দ্রুত ফেরেন স্বর্ণাও, ২ রান করে। দলীয় সংগ্রহ তখন ১৪ ওভার শেষে ৬৯/৪।

সেখান থেকে আরো ১৬ রান যোগ করতেই আরো জোড়া উইকেট হারায় বাংলাদেশ। প্রথমে সুলতানা খাতুন ৮ বলে ১২ করে আউট হন। পরের বলেই রান আউট হয়ে ফেরেন শামিমা। তার ব্যাটে আসে ৪৬ বলে ৪২ রান। ৮৫ রানে ৬ উইকেট হারিয়ে তখন ধুঁকতে শুরু করেছে বাংলাদেশ। তবে নাহিদা আর রিতু মিলে সামলে দেন সব বিপদ। নাহিদা ৭ বলে ১২ ও রিতু অপরাজিত থাকেন ৫ রানে।

এর আগে টসে জিতে ব্যাট করতে নেমে শুরুটা একদমই সুখকর হয়নি ভারতের। ইনিংসের দ্বিতীয় ওভারের প্রথম বলে স্মৃতি মান্দানাকে তুলে নেন সুলতানা খাতুন। আন্তর্জাতিক ক্রিকেটে ব্যক্তিগত ২০০তম ম্যাচে ফেরেন মাত্র ২ বলে ১ রান করে।পরের স্পেলে এসে ফের ভারতীয় শিবিরে আঘাত হানেন সুলতানা। ১৪ বলে ১১ রান করা শেফালি ভার্মাকে ফেরান তিনি।

এরপর শুরুর বিপর্যয় থেকে দলকে টেনে তোলেন জেমিমা রদ্রিগেজ এবং অধিনায়ক হারমনপ্রীত কৌর। ২৬ বলে ৪ চারের সাহায্যে ২৮ রান করে থামেন জেমিমাহ। আর ১৭ ওভারের মাথায় তিন চার ও ১ ছক্কায় ৪০ রান করা হারমনপ্রীতকে তুলে নেন ফাহিমা।

এরপর ১৭ বলে ১২ রান করে রাবেয়া খানের বলে লেগ বিফোরের ফাঁদে পড়েন স্বস্তিকা ভাটিয়া। ৬ বলে ২ রান করে নাহিদার বলে বোল্ড হন পুজা বস্ত্রাকার। ফলে ভারত ৭ উইকেট হারিয়ে বসে ৯৭ রানে। শেষ পর্যন্ত ৯ উইকেট হারিয়ে ১০২ রান করে সফরকারীরা।এদিকে ৪ ওভারে ১৬ রান খরচায় ৩ উইকেট শিকার করেন রাবেয়া খান। এছাড়া ২ উইকেট দখল নেন সুলতানা খাতুন। ১টি করে উইকেট নিয়েছেন স্বর্ণা আকতার, নাহিদা আকতার, রাবেয়া খান ও ফাহিমা খাতুন।