কুড়িগ্রামে বাড়ছে নদ-নদীর পানি

কুড়িগ্রামে বাড়ছে নদ-নদীর পানি

সংগৃহীত

অবিরাম বৃষ্টি ও উজানের ঢলে কুড়িগ্রামে সবগুলো নদ-নদীর পানি আবারো বাড়তে শুরু করেছে। গত দুদিন ধরে নদীর পানি বাড়লেও এখনও দুধকুমার নদ ছাড়া সবগুলো নদ-নদীর পানি বিপৎসীমার নিচ দিয়ে প্রবাহিত হচ্ছে। ফলে বন্যা পরিস্থিতি সৃষ্টি হয়ে নিম্নাঞ্চলসমূহ প্লাবিত হয়ে পড়েছে।

বৃহস্পতিবার বিকেল তিনটায় স্থানীয় পানি উন্নয়ন বোর্ড জানায়, গত ২৪ ঘন্টায় পানি বেড়ে দুধকুমার নদের পাটেশ্বরী পয়েন্টে বিপদসীমার ১৮ সে.মি ওপর দিয়ে এবং ধরলা নদীর শিমুলবাড়ি পয়েন্টে পানি বিপৎসীমার ২৮ সে.মি নিচ দিয়ে প্রবাহিত হচ্ছে। এই দুটি নদীর পানি বেশি বেড়ে যাওয়ায় বন্যা পরিস্থিতির সৃষ্টি হয়েছে। এছাড়াও তিস্তা ও ব্রহ্মপুত্র নদের পানিও অনেক বেড়ে বিপৎসীমার নিচ দিয়ে প্রবাহিত হচ্ছে। ফলে নদনদীর তীবরর্তী চরাঞ্চলসমুহে পানি উঠে নিম্নাঞ্চলসমুহ প্লাবিত হয়ে পড়েছে। নতুন করে পানি বাড়ায় নদনদী অববাহিকার মানুষজন পড়েছেন বিপাকে। রাস্তাঘাটে পানি উঠায় চলাচলে সমস্যায় পড়তে হচ্ছে তাদের।অনেকের ঘরবাড়িতে পানি উঠেছে এবং যেকোন মুহুর্তে আরো বেশ কিছু ঘরবাড়িতে পানি প্রবেশ করছে। দুধকুমার নদের অববাহিকার নাগেশ্বরী উপজেলার রায়গঞ্জ ও বামনডাঙা ইউনিয়ন এবং ভূরুঙ্গামারী উপজেলার আন্ধারীরঝাড় ইউনিয়নের নিম্নাঞ্চলে পানি প্রবেশ করেছে বলে জানা গেছে। পানি বৃদ্ধি অব্যাহত থাকায় সদর উপজেলার যাত্রাপুর ইউনিয়ন এবং উলিপুর উপজেলার বেগমগঞ্জ ইউনিয়নের বেশ কয়েকটি এলাকায়ও ব্রহ্মপুত্র নদের কিছু কিছু নিম্নাঞ্চল প্লাবিত হতে শুরু করেছে। 

স্থানীয় পাউবো নির্বাহী প্রকৌশলী আব্দুল্লাহ আল মামুন জানান, উজানের ঢলে নদ-নদীর পানি দ্রুত বেড়ে বন্যা পরিস্থিতির দিকে যাচ্ছে।