নিউইয়র্কে বাফার মনোমুগ্ধকর অনুষ্ঠান

নিউইয়র্কে বাফার মনোমুগ্ধকর অনুষ্ঠান

ফাইল ছবি

নিউইয়র্ক সিটির ব্রঙ্কসে পার্কচেস্টার কন্ডমোনিয়ামের সৌজন্যে ১১ জুলাই মঙ্গলবার সন্ধ্যায় পার্কচেস্টার ওভালে একটি বিশেষ কর্মসূচি বাস্তবায়ন করে ‘বাংলাদেশ একাডেমি অব ফাইন আর্টস’ (বাফা)। 

বহু জাতিগোষ্ঠির আবাসস্থল নিউইয়র্কে বৈচিত্রময় সাংস্কৃতিক স্রোতধারায় স্বজাতির ঐতিহ্যগত সংস্কৃতি তুলে ধরার প্রয়াসেই আয়োজিত হয় এই ‘বাংলাদেশ নাইট কালারস অব রিদম’ নামক মনোজ্ঞ সাংস্কৃতিক অনুষ্ঠান। যার মূল ভাবনা এবং নৃত্য পরিচালনার ভূমিকায় ছিলেন মার্জিয়া স্মৃতি এবং গীটার ও সঙ্গীত পরিচালনা করেন এ এফ এম আফতাবুজ্জামান স্পন্দন।

শামীমআরা বেগমের সঞ্চালনায় আবহমান বাংলার প্রাণস্পর্শী এই মনোরম আয়োজনের মধ্যে ছিল পুঁথিপাঠ, জনপ্রিয় বাংলা গান, গীটার ড্রাম কী-বোর্ডের সাঙ্গিতিক সুর-মুর্ছনা, এবং চিত্তাকর্ষক ঐতিহ্যবাহী বাংলার লোকনৃত্য। অনুষ্ঠানে আবৃত্তি ও পুঁথি পাঠ করে শোনান আবৃত্তি শিল্পী আনোয়ারুল হক লাভলু। সঙ্গীত এবং নৃত্য পরিবেশনায় ছিলেন বাফার নিয়মিত ছাত্র-ছাত্রী এবং শিক্ষক মন্ডলী।

মিশ্র ধারার সাংস্কৃতিক পরিমন্ডলে প্রচলিত চ্যালেঞ্জকে ছাপিয়ে ঐতিহ্যগত বিনোদনের মাধ্যমে দেশীয় সংস্কৃতির মৌলিক শিক্ষা ছড়িয়ে দেয়ার উদ্দেশ্যেই প্রতিষ্ঠিত হয়েছে বাংলা সাংস্কৃতিক শিক্ষা ও চর্চা কেন্দ্র ’বাফা’। অনুষ্ঠান উপভোগ করতে এসে উপস্থিত প্রবাসী দর্শক-শ্রোতার সকলেই মানসিক তৃপ্তি এবং সাংস্কৃতিক চেতনাবোধে উজ্জীবিত হয়ে বাড়ি ফিরেছেন। এধরনের অনুষ্ঠান মাঝে মধ্যেই আয়োজন করা হলে বর্তমান প্রজন্ম তাদের মূল শেকড় এবং নৈতিক শিক্ষানির্ভর সাংস্কৃতিক চেতনাকে বিশ্ব দরবারে তুলে ধরতে সক্ষম হবে বলে অনেকে মন্তব্য করেন।

মনোমুগ্ধকর এ অনুষ্ঠানে অংশগ্রহণ করেন তাহমিনা শহীদ, শারমিন আক্তার রেক্সোনা, সারাফ রহমান, মায়া এঞ্জেলিনা, নাসিমা চৌধুরী, নূসরাত শিকদার, অস্মিতা, অদিতিয়া, জান্নাতুল, আবৃত্তি, কেয়শি, রাইদা, অধরা, ইশারা, দিশিতা, জ্বারা, ভর্তিকা, রাজভিকা, লাইসা, আরিয়ান ১, আরিয়ান ২, আরোহি, আরশি, অর্জুন ১, অর্জুন ২, সামান্তা, সানভি, আলভিরা, পূর্ণ, রাইয়ান, রুহিত, জয়, সুচী, বর্ণ, আরাফ, জ্বারা ২, তাকওয়াজ, তামজিদ, ইনারা, মিষ্টু, শন।