প্রথম নারী প্রধান পেতে যাচ্ছে অস্ট্রেলিয়ার কেন্দ্রীয় ব্যাংক

প্রথম নারী প্রধান পেতে যাচ্ছে অস্ট্রেলিয়ার কেন্দ্রীয় ব্যাংক

ফাইল ছবি

১৯৬০ সালে প্রতিষ্ঠিত হওয়ার পর এবারই প্রথম নারী প্রধান পেতে যাচ্ছে অস্ট্রেলিয়ার কেন্দ্রীয় ব্যাংক। বিবিসি জানায়, সাত বছর গভর্নরের দায়িত্ব পালন শেষে রিজার্ভ ব্যাংক অব অস্ট্রেলিয়ার (আরবিএ) দায়িত্ব ছাড়তে যাচ্ছেন ফিলিপ লোয়ি। তার স্থলাভিষিক্ত হিসেবে কর্তৃপক্ষ এরই মধ্যে মিশেল বুলকের নাম ঘোষণা করেছে।

বুলক এখন আরবিএ-র ডেপুটি গভর্নর। কেন্দ্রীয় ব্যাংকের শীর্ষ পদে তার ৭ বছরের মেয়াদ আগামী ১৮ সেপ্টেম্বর থেকে শুরু হওয়ার কথা।  

বুলক শুক্রবার এক বিবৃতিতে বলেন, ‘দায়িত্বে আসার সময় হিসেবে এটা চ্যালেঞ্জিং, কিন্তু নির্বাহীদের শক্তিশালী একটি দল ও পরিচালনা পর্ষদ আমাকে সহায়তা করবে। নীতি এবং নানান কার্যক্রমের মধ্য দিয়ে রিজার্ভ ব্যাংক যেন অস্ট্রেলীয় জনগণের উপকারে আসে তা নিশ্চিতে আমি প্রতিশ্রুতিবদ্ধ।’

চার দশক আগে বিশ্লেষক হিসেবে অস্ট্রেলিয়ার এই কেন্দ্রীয় ব্যাংকে যোগ দিয়েছিলেন তিনি।

গত বছরের এপ্রিলে ডেপুটি গভর্নর হওয়ার আগে বুলক সহকারী গভর্নর, পেমেন্ট নীতি বিভাগের প্রধানসহ অনেকগুলো গুরুদায়িত্ব সামলেছেন।

বুলককে অভিনন্দন জানিয়ে টুইট করেছেন অস্ট্রেলিয়ার প্রধানমন্ত্রী অ্যান্থনি আলবানিজ।

এমন এক সময়ে এই নারী দায়িত্ব নিতে যাচ্ছেন যখন অস্ট্রেলিয়াকে জিনিসপত্রের বাড়তি দামের সঙ্গে লড়াই করতে হচ্ছে। মূল্যস্ফীতি মোকাবিলায় অস্ট্রেলিয়ার এ কেন্দ্রীয় ব্যাংককে সুদের হার এক দশকেরও বেশি সময়ের মধ্যে সর্বোচ্চ পর্যায়ে উন্নীত করতে হয়েছে।