জলবায়ু পরিবর্তন রোধে সাফল্যের আশা নিয়ে চীনে গেলেন মার্কিন দূত

জলবায়ু পরিবর্তন রোধে সাফল্যের আশা নিয়ে চীনে গেলেন মার্কিন দূত

জলবায়ু পরিবর্তন রোধে সাফল্যের আশা নিয়ে চীনে গেলেন মার্কিন দূত

মার্কিন যুক্তরাষ্ট্রের জলবায়ু পরিবর্তন বিষয়ক বিশেষ দূত জন কেরি বৈশ্বিক উষ্ণতা মোকাবিলায় আলোচনার লক্ষ্যে চীনে পৌঁছেছেন।চার দিনের এই সফরের সময় তিনি চীনের জলবায়ু পরিবর্তন বিষয়ক বিশেষ দূত শি জেনহুয়ার সাথে দেখা করবেন।

সাম্প্রতিক সপ্তাহগুলিতে তিনিই তৃতীয় উচ্চ পর্যায়ের মার্কিন কর্মকর্তা যিনি চীন সফর করছেন।চীন ও মার্কিন যুক্তরাষ্ট্র বিশ্বের সবচেয়ে বেশি কার্বন নি:সরণকারী দেশগুলির অন্যতম।হংকং থেকে বিবিসি সংবাদদাতা মার্টিন ইপ জানাচ্ছেন, উত্তর গোলার্ধের অনেক জায়গার মতোই প্রচণ্ড গরমে হাঁসফাঁস করতে থাকা চীনের রাজধানী বেইজিংয়ে এসে পৌঁছেছেন জন কেরি ।

প্রকৃতির জন্য ক্ষতিকারক গ্রিনহাউজ গ্যাসের নির্গমন কমিয়ে আনার লক্ষ্যে এই দুই দেশ দ্বিপাক্ষিক সহযোগিতা পুনরুজ্জীবিত করার চেষ্টা করবে বলে জানা যাচ্ছে।বৈঠকে মি. কেরি মিথেন গ্যাসের নির্গমন এবং কয়লার ব্যবহার সীমিত করতে পদক্ষেপ নেয়ার জন্য চীনের ওপর চাপ দেবেন বলে ধারণা করা হচ্ছে।

দুই দেশের মধ্যে বর্তমান সম্পর্কের পটভূমিতে ওয়াশিংটন সরকার সম্ভবত জলবায়ু পরিবর্তন বিষয়ক আলোচনাকে এমন একটি ক্ষেত্র হিসাবে দেখছে - যেখানে বাস্তব অগ্রগতি হতে পারে।মি. কেরি চীনকে ভালো করেই চেনেন।ফলে চীনা পর্যবেক্ষকরা লক্ষ্য করবেন এই দুই নেতার আলোচনা শেষ পর্যন্ত কোথায় গিয়ে দাঁড়ায়।যুক্তরাষ্ট্রের বর্তমান পররাষ্ট্রমন্ত্রী অ্যান্টনি ব্লিঙ্কেন এবং অর্থমন্ত্রী জ্যানেট ইয়েলেনের সাম্প্রতিক সফরগুলিতে চীনে মিশ্র প্রতিক্রিয়া দেখা গেছে।

সূত্র : বিবিসি