বিদ্যুতে চলবে রেল, চুক্তি স্বাক্ষর

বিদ্যুতে চলবে রেল, চুক্তি স্বাক্ষর

সংগৃহীত

রেল যোগাযোগ ব্যবস্থা আধুনিকায়ন ও যুগোপযোগী করতে বৈদ্যুতিক ব্যবস্থায় প্রবেশ করতে যাচ্ছে বাংলাদেশ রেলওয়ে। ইলেক্ট্রিসিটি ব্যবহার করে রেল চলাচলে তুমাস তুর্কি ইঞ্জিনিয়ারিং কনসাল্টিং অ্যান্ড কনস্ট্রাক্টিং কোম্পানির সঙ্গে একটি চুক্তি স্বাক্ষর করা হয়েছে।

রোববার (১৬ জুলাই) বিকেলে রেলভবনের সভাকক্ষে এ চুক্তি স্বাক্ষরিত হয়।

এ সময় রেলমন্ত্রী নূরুল ইসলাম সুজন বলেন, প্রধানমন্ত্রী শেখ হাসিনা বাংলাদেশ রেলওয়ে ব্যবস্থাকে আধুনিক, যুগোপযোগী ও পরিবেশবান্ধব করার জন্য বিভিন্ন উদ্যোগ নিয়েছেন। তার অংশ হিসেবে এ চুক্তি স্বাক্ষরিত হলো।

রেলমন্ত্রী বলেন, ইলেক্ট্রিসিটি ব্যবহার করে রেল চলাচলের জন্য ট্রাকশন নারায়ণগঞ্জ থেকে ঢাকা, ঢাকা থেকে চট্টগ্রাম এবং টঙ্গি থেকে জয়দেবপুর অংশের কাজ করার জন্য তুমাস তুর্কি ইঞ্জিনিয়ারিং কনসাল্টিং অ্যান্ড কনস্ট্রাক্টিং কোম্পানিকে যে দায়িত্ব দেওয়া হলো, তারা নিদিষ্ট সময়ের মধ্যে তা শেষ করবেন বলে আশা করছি।

তিনি বলেন, ইউরোপসহ পৃথিবীর প্রায় সব দেশে রেলে গ্যাস ও ইলেক্ট্রিসিটি ব্যবহার হচ্ছে। এতে কার্বন নির্গমন হয় না, এটি পরিবেশবান্ধব।

তিনি আরও বলেন, প্রথমবারের মতো বাংলাদেশে ইলেক্ট্রিসিটি ব্যবহারের উদ্যোগ নেয়া হয়েছে। এছাড়া প্রতিবেশী দেশ ভারতের সঙ্গে আমাদের সরাসরি রেল যোগাযোগের ব্যবস্থা করা হয়েছে।

চুক্তিতে বাংলাদেশ রেলওয়ের পক্ষে চিফ ইলেক্ট্রিক্যাল ইঞ্জিনিয়ার (পূর্ব) মো. হাবিবুর রহমান এবং তুমাস তুর্কি ইঞ্জিনিয়ারিং কনসাল্টিং অ্যান্ড কনস্ট্রাক্টিং কোম্পানির পক্ষে ইসমাইল হায়দারলি স্বাক্ষর করেন।