মাঝ আকাশে প্লেনের মধ্যে মোবাইল বিস্ফোরণ

মাঝ আকাশে প্লেনের মধ্যে মোবাইল বিস্ফোরণ

সংগৃহীত

মাঝ আকাশে প্লেনের মধ্যে হঠাৎ এক যাত্রীর মোবাইল ফোন বিস্ফোরণের ঘটনা ঘটেছে। এ কারণে প্লেনটির জরুরি অবতরণ করানো হয়। কেননা, মাঝ আকাশে কোনও ঝুঁকি নিতে চাননি পাইলট। ঘটনাটি ভারতের।

সোমবার স্থানীয় সময় দুপুর একটার দিকে দেশটির রাজস্থানের উদয়পুর থেকে দিল্লির উদ্দেশে উড়াল দিয়েছিল এয়ার ইন্ডিয়ার প্লেনটি। তাতে মোট ১৪০ জন যাত্রী ছিল। কিন্তু প্লেনটি উড্ডয়নের কিছুক্ষণের মধ্যেই এক যাত্রীর মোবাইলের ব্যাটারিতে বিস্ফোরণ ঘটে। এ সময় বিস্ফোরণের শব্দে আতঙ্কিত হয়ে পড়েন যাত্রীরা। এরপর প্লেনের মধ্যে ধোঁয়া দেখা যায়।

ধোঁয়া দেখে প্লেনটি জরুরি অবতরণের সিদ্ধান্ত নেন পাইলট। উদয়পুরের বিমানবন্দরেই সেটি নামানো হয়। কয়েকজন যাত্রীকে প্লেন থেকে নামিয়ে পরীক্ষা-নিরীক্ষা শুরু করেন সংশ্লিষ্ট কর্মীরা। প্লেনের আনাচ-কানাচে চালানো হয় তল্লাশি। কোথাও অস্বাভাবিক কিছু না পেলে ঘণ্টাখানেক পর আবার যাত্রীদের নিয়ে দিল্লির উদ্দেশে রওনা দেয় প্লেনটি। গন্তব্যে পৌঁছানো পর্যন্ত আর কোনও সমস্যা হয়নি।

প্লেনে মোবাইল বিস্ফোরণের ঘটনা অবশ্য নতুন নয়। এর আগে ২০২২ সালে ভারতের আসামের ডিব্রুগড় থেকে দিল্লির উদ্দেশে উড্ডয়ন করা একটি প্লেনে অনেকটা একই ধরনের ঘটনা ঘটেছিল। মাঝ আকাশে এক যাত্রীর মোবাইলে আগুন ধরে গিয়েছিল। ব্যাটারি অস্বাভাবিকভাবে গরম হয়ে যাওয়ায় মোবাইলে বিস্ফোরণ ঘটে। তবে ওই ঘটনাতেও কেউ হতাহত হননি। প্লেনের কর্মীরাই দ্রুত আগুন নিভিয়ে ফেলেন। সূত্রডিএনএ ইন্ডিয়াইন্ডিয়া ডটকমইটিভি ভারত