সরকারি কর্মচারীদের আরো করছাড় দিলো সরকার

সরকারি কর্মচারীদের আরো করছাড় দিলো সরকার

সরকারি কর্মচারীদের আরো করছাড় দিলো সরকার

সরকারি কর্মচারীদের আরো করছাড়ের সুবিধা দিলো সরকার।বুধবার জাতীয় রাজস্ব বোর্ড (এনবিআর) এক প্রজ্ঞাপনে জানিয়েছে, সরকারি কর্মচারীরা মূল বেতন ও বোনাস ছাড়া আর যা পান, তার ওপর আর আয়কর দিতে হবে না।গতকাল মঙ্গলবার নতুন আয়কর আইনের আলোকে এ প্রজ্ঞাপন জারি করে এনবিআর। সরকারি কর্মচারীরা আগেও বেশ কিছু ক্ষেত্রে করছাড় পেতেন, তবে এবারের প্রজ্ঞাপনে এর পরিধি বৃদ্ধি করা হয়েছে।

এতদিন সরকারি কর্মচারীরা যেসব খাতে এবং যেভাবে করছাড় পেতেন- বাড়িভাড়ায় মূল বেতনের ৫০ শতাংশ অথবা তিন লাখ টাকা পর্যন্ত হলে তাতে কর দিতে হয়নি। চিকিৎসা ভাতার ক্ষেত্রেও মূল বেতনের ১০ শতাংশ অথবা ১ লাখ ২০ হাজার টাকা পর্যন্ত কর নেই। এছাড়াও সরকারি কর্মকর্তাদের করমুক্ত ভাতাগুলোর তালিকায় রয়েছে বৈশাখী ভাতা, শিক্ষাসহায়ক ভাতা, দায়িত্ব ভাতা, পাহাড়ি ভাতা, ধোলাই ভাতা, টিফিন ভাতা, শ্রান্তি-বিনোদন ভাতা ও টিএ-ডিএ।

এ ক্ষেত্রে নতুন আইনে বলা হয়েছে, বাড়ি ভাড়ার ক্ষেত্রে এক–তৃতীয়াংশ বা ৪ লাখ ৫০ হাজার টাকার মধ্যে যেটি কম, সেই পরিমাণ অর্থ ভাতা হিসেবে কর ছাড় পাবে।

১৮ জুলাই সরকারি কর্মচারী ও পেনশনভোগী কর্মচারী এবং এমপিওভুক্ত শিক্ষক-কর্মচারীদের জন্য ৫ শতাংশ হারে ‘বিশেষ সুবিধা’ প্রদানের প্রজ্ঞাপন জারি করে অর্থ মন্ত্রণালয়ের অর্থ বিভাগ। প্রজ্ঞাপনে বলা হয়, চাকরিরত সরকারি কর্মচারী ও পেনশনভোগী কর্মচারীরা ন্যূনতম ১ হাজার টাকা এবং ন্যূনতম ৫০০ টাকা পাবেন পেনশনভোগীরা।