অর্থ পাচারের দায়ে পানামার সাবেক প্রেসিডেন্টের কারাদণ্ড

অর্থ পাচারের দায়ে পানামার সাবেক প্রেসিডেন্টের কারাদণ্ড

পানামার সাবেক প্রেসিডেন্ট রিকার্ডো মার্টিনেজ

দুর্নীতি করে বিশাল অঙ্কের অর্থ বিদেশে পাচারের অভিযোগে পানামার সাবেক প্রেসিডেন্ট রিকার্ডো মার্টিনেজকে ১০ বছরেরও বেশি সময় কারাদণ্ড দিয়েছেন আদালত। এই শাস্তি বহাল থাকলে তিনি পরবর্তী নির্বাচনে অংশ নিতে পারবেন না।

আগামী বছর পানামায় প্রেসিডেন্ট নির্বাচন। তার আগে রিকার্ডো মার্টিনেজের আবার নির্বাচনে অংশ নেওয়ার পরিকল্পনা জোর ধাক্কা খেলো। মঙ্গলবার অর্থ পাচারের দায়ে তাকে ১২৮ মাসের কারাদণ্ড দিয়েছেন পানামার আদালত। পাশাপাশি ১৯.২ মিলিয়ন ডলার জরিমানাও করা হয়েছে।

রায় ঘোষণার পর ৭১ বছর বয়সী সাবেক প্রেসিডেন্টের আইনজীবী জানান, এ রায়ের বিরুদ্ধে আপিল করা হবে। আপিল মামলায় হেরে গেলে রিকার্ডো মার্টিনেজ আর নির্বাচনে অংশ নিতে পারবেন না।

রিয়ালিজান্ডো মেটাস পার্টির নেতা রিকার্ডো মার্টিনেজ অবশ্য নিজেকে পুরোপুরি নির্দোষ দাবি করেছেন। তার দাবি, রাজনৈতিক ক্যারিয়ার শেষ করে দিতেই দুর্নীতির এই ‘মিথ্যা অভিযোগ’।

এক ভিডিও বার্তায় তিনি বলেন, তারা যে রাজনৈতিক উদ্দেশ্যে আমাকে দোষী সাব্যস্ত করতে চাইছে তা আমরা জানি। কিন্তু অবৈধ তহবিলের সঙ্গে আমার কোনো সম্পর্ক নেই।

উল্লেখ্য, ২০০৯ থেকে ২০১৪ সাল পর্যন্ত পানামার প্রেসিডেন্ট ছিলেন রিকার্ডো মার্টিনেজ। অর্থ পাচার ছাড়াও ব্যাপক দুর্নীতির অভিযোগ রয়েছে তার বিরুদ্ধে।