ইউক্রেন যুদ্ধের আগুন ছড়িয়ে দিচ্ছে পাশ্চাত্য : পুতিন

ইউক্রেন যুদ্ধের আগুন ছড়িয়ে দিচ্ছে পাশ্চাত্য : পুতিন

ছবিঃ ইন্টারনেট থেকে সংগৃহীত।

রাশিয়ার প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন অভিযোগ করেছেন, পশ্চিমা দেশগুলো রাশিয়ার বিরুদ্ধে ইউক্রেনকে পৃষ্ঠপোষকতা দিয়ে ‘যুদ্ধের আগুন ছড়িয়ে দিতে’ ইন্ধন যোগাচ্ছে। তিনি গতকাল শুক্রবার (২১ জুলাই) রাশিয়ার নিরাপত্তা পরিষদের সদস্যদের উদ্দেশে টেলিভিশনে সম্প্রচারিত এক ভাষণে এ অভিযোগ করেন।

তিনি বলেন, ইউক্রেন গতমাসে যে পাল্টা হামলা শুরু করেছে তা ব্যর্থ হচ্ছে এবং পশ্চিমারা যে বিপুল পরিমাণ সমরাস্ত্র কিয়েভকে দিচ্ছে তা যুদ্ধক্ষেত্রে নিছক ধ্বংস হয়ে যাচ্ছে।

২০২২ সালের ফেব্রুয়ারি মাসে রাশিয়া ইউক্রেনে বিশেষ সামরিক অভিযান শুরু করার পর থেকে মার্কিন নেতৃত্বাধীন পশ্চিমা বিশ্ব ইউক্রেনকে শত শত কোটি ডলারের সমরাস্ত্র ও গোলাবারুদ সরবরাহ করেছে। কিয়েভ গতমাস থেকে পাশ্চাত্যের সরবরাহ করা অস্ত্রসস্ত্র দিয়ে রাশিয়ার বিরুদ্ধে পাল্টা হামলা শুরু করেছে।

প্রেসিডেন্ট পুতিন ক্রেমলিনের নিরাপত্তা পরিষদের সাথে টেলিভিশনে সম্প্রচারিত বৈঠকে বলেন, ‘এখন পর্যন্ত একটি পাল্টা হামলায়ও কোনো ফল পায়নি ইউক্রেন। তিনি বলেন, কিয়েভ সরকারকে যে বিপুল পরিমাণ অর্থ-সম্পদ দান করা হয়েছে কিংবা তাকে যে পশ্চিমা সমরাস্ত্রে ভাসিয়ে দেয়া হয়েছে তার কোনোটিই কাজে আসেনি।’

ওদিকে ইউক্রেনের প্রেসিডেন্ট ভলোদিমির জেলেনস্কির একজন সহযোগী যে বক্তব্য দিয়েছেন তাতে প্রেসিডেন্ট পুতিনের দাবির যথার্থতার প্রমাণ পাওয়া যায়। নাম প্রকাশে অনিচ্ছুক ওই সিনিয়র সহযোগী বলেছেন, রুশ সেনাদের বিরুদ্ধে ‘কঠিন ও দীর্ঘ’ যুদ্ধের জন্য আরো বেশি সমরাস্ত্র ও গোলাবারুদ প্রয়োজন।