চলতি বছর জুন পর্যন্ত নাগরিকত্ব ত্যাগ করেছেন ৮৭ হাজার ভারতীয় : জয়শঙ্কর

চলতি বছর জুন পর্যন্ত নাগরিকত্ব ত্যাগ করেছেন ৮৭ হাজার ভারতীয় : জয়শঙ্কর

ছবিঃ সংগৃহীত।

চলতি বছরের জুন পর্যন্ত ৮৭ হাজার ২৬ জন ভারতীয় নাগরিকত্ব ত্যাগ করেছেন বলে জানিয়েছেন ভারতের পররাষ্ট্রমন্ত্রী এস জয়শঙ্কর। শুক্রবার (২১ জুলাই) লোকসভায় লিখিত বক্তব্যে তিনি এ তথ্য তুলে ধরেন।

জয়শঙ্কর বলেন, এই বছরের জুন পর্যন্ত ৮৭ হাজার ২৬ জন ভারতীয় নাগরিকত্ব ত্যাগ করেছেন। ২০১১ সাল থেকে এ যাবত সাড়ে ১৭ লাখেরও বেশি ভারতীয় নাগরিকত্ব ছেড়েছে।

তিনি বলেন, ২০২২ সালে দুই লাখ ২৫ হাজার ৬২০ জন, ২০২১ সালে এক লাখ ৬৩ হাজার ৩৭০ জন, ২০২০ সালে ৮৫ হাজার ২৫৬ জন, ২০১৯ সালে এক লাখ ৪৪ হাজার ১৭ জন, ২০১৮ সালে এক লাখ ৩৪ হাজার ৫৬১ জন, ২০১৭ সালে এক লাখ ৩৩ হাজার ৪৯ জন, ২০১৬ সালে এক লাখ ৪১ হাজার ৬০৩ জন, ২০১৫ সালে এক লাখ ৩১ হাজার ৪৮৯ জন, ২০১৪ সালে এক লাখ ২৯ হাজার ৩২৮ জন, ২০১৩ সালে এক লাখ ৩১ হাজার ৪০৫ জান, ২০১২ সালে এক লাখ ২০ হাজার ৯২৩ জন এবং ২০১১ সালে এক লাখ ২২ হাজার ৮১৯ জন ভারতীয় তাদের নাগরিকত্ব ত্যাগ করেছে।

তিনি আরো বলেন, গত দুই দশকে বিশ্বব্যাপী কর্মক্ষেত্র অন্বেষণকারী ভারতীয় নাগরিকদের সংখ্যা উল্লেখযোগ্য। তাদের মধ্যে অনেকেই ব্যক্তিগত সুবিধার কারণে বিদেশী নাগরিকত্ব গ্রহণ করেছেন।

বিদেশী ভারতীয়রা জাতির সম্পদ স্বীকার করে জয়শঙ্কর বলেন, সরকার প্রবাসীদের সাথে তার সম্পৃক্ততার ক্ষেত্রে একটি রূপান্তরমূলক পরিবর্তন এনেছে।

তিনি আরো বলেন, একজন সফল, সমৃদ্ধ ও প্রভাবশালী প্রবাসী ভারতের উপকারী হতে পারে। আমরা চেষ্টা করি, প্রবাসী নেটওয়ার্কগুলোকে কাজে লাগাতে এবং স্বজাতীর উপকারে তাকে নিয়োজিত করতে।

সূত্র : ডেইলি সিয়াসত