ম্যান সিটিকে আরও সাফল্য এনে দিতে গার্দিওলা

ম্যান সিটিকে আরও সাফল্য এনে দিতে গার্দিওলা

পেপ গার্দিওলা

সবশেষ মৌসুমটা কেটেছে স্বপ্নের মতো। দুইহাত ভরে ধরা দিয়েছে সাফল্য। তাতে অবশ্য ম্যানচেস্টার সিটির কেউ আত্নতৃপ্তিতে ভুগছেন না বলে দাবি কোচ পেপ গার্দিওলার। নতুন মৌসুমে তার দল আগের মতোই ক্ষুধার্ত থাকবে বলে বিশ্বাস তার।

চার দশকের বেশি সময় পর ২০১১-১২ প্রিমিয়ার লিগ চ্যাম্পিয়ন হয়ে নতুন শুরুর জানান দেয় সিটি। আর গত কয়েক মৌসুম ধরে তো ইংলিশ ফুটবলে রাজত্ব করে চলেছে দলটি। গত মৌসুমে তারা ছাড়িয়ে যায় আগের সব অর্জনকে। ইংলিশ প্রিমিয়ার লিগ, এফএ কাপ জেতার পাশাপাশি তারা প্রথমবারের মতো চ্যাম্পিয়ন হয় চ্যাম্পিয়ন্স লিগে।

১৯৯৯ সালের ম্যানচেস্টার ইউনাইটেডের পর দ্বিতীয় ইংলিশ ক্লাব হিসেবে 'ট্রেবল' জয়ের স্বাদ পায় গুয়ার্দিওলার দল। অনেকেই মনে করেন, ক্লাব ফুটবলের ইতিহাসে সেরা দলগুলোর তালিকায় থাকবে এই সিটি। কোচিং ক্যারিয়ারের শুরুর দিকে বার্সেলোনার হয়েও টেব্রল জয়ের অসাধারণ কীর্তি গড়া গার্দিওলা অবশ্য এখানেই থামতে চান না। সিটির হয়েই ছুটতে চান আরও সাফল্যের পথে।

প্রাক-মৌসুম প্রস্তুতির জন্য এখন জাপানে আছে দলটি। সেখানে জাপানের ক্লাব ইয়োকোহামা এফ. মারিনোসের বিপক্ষে প্রথম ম্যাচের গণমাধ্যমের সঙ্গে আলাপচারিতায় সাবেক বায়ার্ন মিউনিখ কোচ তুলে ধরলেন ২০২৩-২৪ মৌসুম নিয়ে তার ভাবনা।

তিনি জানান, এখন পর্যন্ত আমরা যা কিছু অর্জন করেছি, এরপর কতটা ধারাবাহিক থাকতে পারব, তা আমি জানি না। তবে আমি তাদেরকে (দলকে) বলব, আমরা যা করেছি তারা যেন ভুলে না যায়। আমরা ধাপে ধাপে কাজটা আবার করার চেষ্টা করব। আমরা চেষ্টা চালিয়ে যাব, ছন্দ ধরে রেখে এগিয়ে যাব এবং নিজেদের মনে রাখতে হবে দল হিসেবে আমরা কেমন।

প্রাক-মৌসুম প্রস্তুতিতে সিটির পরের দুই ম্যাচ আতলেতিকো মাদ্রিদ ও বায়ার্ন মিউনিখের বিপক্ষে।