১ লাখ বন্দিকে মুক্তি দিচ্ছে ইরান

১ লাখ বন্দিকে মুক্তি দিচ্ছে ইরান

ছবিঃ সংগ্রহীত

করোনাভাইরাসের বিস্তার রোধে ১ লাখের বেশি বন্দিকে অস্থায়ীভাবে মুক্তি দিচ্ছে ইরান। এসব বন্দির মধ্যে এক হাজারের বেশি বিদেশি বন্দিও রয়েছেন। দেশটির বিচার বিভাগের মুখপাত্র ঘোলামহোসেইন রাজধানী তেহরানে সাংবাদিকদের এ তথ্য জানান। খবর মধ্যপ্রাচ্যভিত্তিক সংবাদ পর্যবেক্ষণকারী সংস্থা মিডল ইস্ট মনিটর।

ইরানের বিচার বিভাগের ওই মুখপাত্র জানিয়েছেন, যেসব বিদেশি বন্দিকে মুক্তি দেওয়া হচ্ছে তারা মূলত ইরানবিরোধী দেশগুলোর রাজনৈতিক অ্যাক্টিভিস্ট। তিনি বলেন, ‘তারা যেসব অপরাধ করেছেন তার ধরন, সমাজের জন্য কতটা হুমকি হতে পারে এবং জামিন পাওয়ার যোগ্য কিনা তার ওপর ভিত্তি করেই তাদেরকে মুক্তি দেওয়া হচ্ছে।’

মহামারি এই করোনার কালে ইরানে কারাগারে থাকা বিদেশি ও দ্বৈত নাগরিকদের মুক্তির আহ্বান জানান জাতিসংঘের মানবাধিকার বিষয়ক বিশেষজ্ঞরা। তাদের সেই আহ্বানের কথা উল্লেখ করে ঘোলামহোসেইন বলেন, ‘আমরা কোনো বন্দির ক্ষেত্রে বৈষম্য করবো না, এমনকি তারা বিদেশি নাগরিক কিংবা দ্বৈত নাগরিক হোক না কেন।’

তিনি বলেন, ‘আমরা এক হাজারের বেশি বিদেশি নাগরিককে মুক্তি দেওয়ার বিষয়টিতে অনুমোদন দিয়েছি। অস্থায়ীভাবে মুক্তি পেতে যাওয়া এসব বন্দির মধ্যে যুক্তরাষ্ট্র ও যুক্তরাজ্যের অনেক নাগরিকও রয়েছেন।’ করোনার বিস্তার রোধে বন্দি মুক্তির বিষয়ে যুক্তরাষ্ট্র আর যুক্তরাজ্য কি করেছে তার খোঁজ নেওয়ার জন্য তিনি মানবাধিকারকর্মীদের প্রতি আহ্বান জানান।

ইরান সরকারের দেওয়া হিসাব অনুযায়ী, প্রাদুর্ভাব শুরুর পর এখন পর্যন্ত দেশটিতে করোনায় আক্রান্ত হেয় ৫ হাজার ২০০ এর বেশি মানুষ মারা গেছে। আক্রান্ত মানুষের সংখ্যা ৮৩ হাজার ৫০০ এর বেশি। এদিকে বিশ্বজুড়ে করোনায় আক্রান্তের সংখ্যা ২৬ লাখ ছাড়িয়ে গেছে। আক্রান্তদের মধ্যে ১ লাখ ৮৪ হাজারের বেশি মারা গেছে, সুস্থ ৭ লাখের বেশি।