রেলওয়ের জায়গা দখলকারীদের তালিকা ৩০দিনের মধ্যে দাখিলে হাইকোর্ট নির্দেশ

রেলওয়ের জায়গা দখলকারীদের তালিকা ৩০দিনের মধ্যে দাখিলে হাইকোর্ট  নির্দেশ

রেলওয়ের জায়গা দখলকারীদের তালিকা ৩০দিনের মধ্যে দাখিলে হাইকোর্ট নির্দেশ

দেশের বিভিন্ন জেলায় রেলওয়ের জায়গা অবৈধভাবে দখল কারিদের তালিকা তৈরী করে ৩০ দিনের মধ্যে দাখিলে নির্দেশ দিয়েছেন হাইকোর্ট।

এ সংক্রান্ত এক সম্পুরক আবেদনের শুনানি নিয়ে বিচারপতি মো. নজরুল ইসলাম তালুকদার এবং বিচারপতি খিজির হায়াত সমন্বয়ে গঠিত একটি হাইকোর্ট ডিভিশন বেঞ্চ আজ রুলসহ এ আদেশ দেন।আদালতে রিটের পক্ষে শুনানি করেন সিনিয়র এডভোকেট মনজিল মোরসেদ। তাকে সহায়তা করেন এডভোকেট রিপন বাড়ৈ। রাষ্ট্রপক্ষে ছিলেন ডেপুটি এটর্নি জেনারেল মো. সাইফুদ্দিন খালেদ।মানবাধিকার ও পরিবেশবাদী সংগঠন হিউম্যান রাইটস এন্ড পিস ফর বাংলাদেশের (এইচআরপিবি) পক্ষে গতকাল সোমবার এ আবেদন করা হয়।

এডভোকেট মনজিল মোরসেদ জানান, রুলে সারাদেশে রেলওয়ের সম্পত্তি অবৈধ দখল মুক্ত করতে বিবাদীদের নিষ্ক্রিয়তা কেন বেআইনি ঘোষণা করা হবে না এবং বাংলাদেশ রেলওয়ের বিভিন্ন জেলায় থাকা সম্পত্তি অবৈধভাবে দখলকারীদের উচ্ছেদ করার নির্দেশ কেন দেয়া হবে না- তা জানতে চেয়েছেন হাইকোর্ট। দুই সপ্তাহের মধ্যে রেলওয়ে সচিব ও মহাপরিচালক ,পরিচালক, সহকারি ভূ-সম্পত্তি কর্মকর্তাসহ সংশ্লিষ্টদের রুলের জবাব দিতে বলা হয়েছে।এছাড়া আদালত রেলওয়ের সচিব ও মহাপরিচালককে (ডিজি) আগামী ৩০ দিনের মধ্যে বিভিন্ন জেলায় রেলওয়ের কী পরিমাণ জমি অবৈধ দখল আছে এবং দখলকারীদের তালিকা তৈরি করে আদালতে দাখিলের নির্দেশ দিয়েছেন।

শুনানিতেতে এডভোকেট মনজিল মোরসেদ বলেন, ২০১৬ সালে নারায়ণগঞ্জে রেলওয়ের জায়গা অবৈধ দখলকারীদের উচ্ছেদের নির্দেশনা চেয়ে একটি রিট পিটিশন দায়ের করার পরবর্তীতে বিভিন্ন গণমাধ্যমে সিরাজগঞ্জ, বগুড়া, পাবনাসহ বিভিন্ন জেলায় শত শত একর জমি অবৈধভাবে দখল করা আছে মর্মে প্রতিবেদন প্রকাশিত হয়।তিনি আদালতে বলেন, রেলওয়ে কর্তৃপক্ষের কতিপয় অসাধু কর্মচারীদের যোগসাজসে হাজার হাজার একর সম্পত্তি বেদখল হয়ে আছে যা মূলত জনগণের সম্পত্তি এবং এগুলো উদ্ধারের জন্য নির্দেশনা প্রয়োজন। আদালত হস্তক্ষেপ না করলে এসব জনগণের সম্পত্তি উদ্ধার করা সম্ভব হবে না।

সূত্র : বাসস