ইসরায়েলে ডাক্তারদের ধর্মঘট

ইসরায়েলে ডাক্তারদের ধর্মঘট

সংগৃহীত

জাতীয় সংসদে বিচার বিভাগের সংস্কার বিষয়ক ব্যাপক বিতর্কিত বিল পাসের পর ইসরায়েলে ধর্মঘট শুরু করেছেন হাজার হাজার চিকিৎসক। এর পাশাপাশি শ্রমিক ইউনিয়নের নেতারা সাধারণ ধর্মঘট ডাকার হুমকি দিয়েছেন।

তবে ধর্মঘটের সময় হাসপাতালগুলোর জরুরি বিভাগ ও গুরুতর রোগীদের জন্য অপারেশন থিয়েটার খোলা রাখা হয়।

ইসরায়েলের জাতীয় সংসদ নেসেটে বিচার বিভাগের সংস্কার বিষয়ক বিল পাসের পর সোমবার বিদেশ সফর থেকে তড়িঘড়ি করে কয়েকজন সিনিয়র বিচারক ইসরায়েলে ফিরে গেছেন। সমালোচকরা বলছেন, এই বিল পাসের কারণে জাতীয় সংসদে ও বিচার বিভাগের মধ্যে ভারসাম্যহীনতা সৃষ্টি হবে।

ইসরায়েলের শীর্ষ পর্যায়ের চারটি সংবাদপত্র তাদের প্রথম পৃষ্ঠায় কালো ব্যানারে এ সংক্রান্ত খবর ছেপেছে। তারা নেসেটে বিচার বিভাগের সংস্কার বিষয়ক বিল পাসের ব্যাপারে লিখেছে, “ইসরায়েলি গণতন্ত্রের জন্য কালো দিবস।”

গত সাত মাস ধরে টানা ব্যাপক বিক্ষোভ সত্ত্বেও ইসরায়েলের নেসেটে এই বিতর্কিত বিল পাস করা হল। বিলটি পাসের ব্যাপারে ইসরায়েলের ঘনিষ্ঠতম বন্ধু আমেরিকার পক্ষ থেকে হুঁশিয়ারি উচ্চারণ করা হয়েছিল।
সোমবার ইসরায়েলের ডানপন্থী জোট সরকার সর্বসম্মতিক্রমে এই বিল পাস করে। প্রধানমন্ত্রী বেনিয়ামিন নেতানিয়াহুর নেতৃত্বাধীন সরকারে উগ্র জাতীয়তাবাদী এবং উগ্র ধর্মীয় দল রয়েছে।

বিল পাসের পর বিরোধী দলগুলো সংসদের বাইরে ‘লজ্জা লজ্জা’ বলে স্লোগান দেয় এবং হাজার হাজার বিক্ষোভকারী সারারাত রাজপথে মিছিল-সমাবেশ করে। এছাড়া ইসরায়েলের সিভিল রাইট গ্রুপ এই আইন বাতিলের দাবিতে সুপ্রিম কোর্টে পিটিশন দায়ের করেছে। সূত্রওয়াল স্ট্রিট জার্নালএবিসি নিউজদ্য গার্ডিয়ান