ট্রেড ইউনিয়ন, শ্রম অধিকার বিশেষজ্ঞদের সাথে ইউরোপীয় ইউনিয়নের বিশেষ প্রতিনিধির বৈঠক

ট্রেড ইউনিয়ন, শ্রম অধিকার বিশেষজ্ঞদের সাথে ইউরোপীয় ইউনিয়নের বিশেষ প্রতিনিধির বৈঠক

ট্রেড ইউনিয়ন, শ্রম অধিকার বিশেষজ্ঞদের সাথে ইউরোপীয় ইউনিয়নের বিশেষ প্রতিনিধির বৈঠক

ইউরোপীয় ইউনিয়নের মানবাধিকার বিষয়ক বিশেষ প্রতিনিধি ইমন গিলমোর ট্রেড ইউনিয়ন এবং শ্রম অধিকার বিশেষজ্ঞদের সাথে বৈঠক করেছেন।

বুধবার (২৬ জুলাই) তারা ইউরোপীয় ইউনিয়নের বাণিজ্য অগ্রাধিকারের পরিপ্রেক্ষিতে মজুরি, কাজের অবস্থা এবং ট্রেড ইউনিয়নের স্বীকৃতি নিয়ে আলোচনা করেছেন।পাশাপাশি লিঙ্গ বৈষম্য নিয়ে আলোচনার জন্য নারী ও এলজিবিটিকিউআই কর্মীদের সাথেও একটি মিটিং করেন৷বিস্তৃত আলোচনার বিষয় নিয়ে গিলমোর দ্বিতীয়বার বাংলাদেশ সফরে এসেছেন।

এর আগে সোমবার ঢাকায় পৌঁছালে ভারপ্রাপ্ত পররাষ্ট্র সচিব রিয়ার অ্যাডমিরাল (অব.) খুরশেদ আলম গিলমোরকে স্বাগত জানান।বাংলাদেশ সরকারের আমন্ত্রণে গিলমোর এই সফর করছেন।

ছয় দিনের সফরে গিলমোর রোহিঙ্গা ইস্যুতে সংশ্লিষ্ট সরকারি কর্মকর্তাদের সাথে বৈঠক করছেন এবং কক্সবাজারে শরণার্থী শিবির পরিদর্শন করবেন বলে পররাষ্ট্র মন্ত্রণালয় জানিয়েছে।মে মাসের প্রথম সপ্তাহে তার সাম্প্রতিক ব্রাসেলস সফরের সময় পররাষ্ট্র প্রতিমন্ত্রী মো: শাহরিয়ার আলম গিলমোরের সাথে একাধিক বৈঠক করেন।

মানবাধিকারের জন্য বিশেষ প্রতিনিধির কাজগুলো হলো ইউরোপীয় ইউনিয়নের মানবাধিকার নীতির কার্যকারিতা এবং দৃশ্যমানতা বাড়ানো।বিশেষ প্রতিনিধির একটি বিস্তৃত, নমনীয় স্বীকৃতি রয়েছে, যা বিকশিত ভূ-রাজনৈতিক পরিস্থিতিতে খাপ খাইয়ে নেওয়ার সম্ভাবনা তৈরি করে।বিশেষ প্রতিনিধি ইউরোপীয় এক্সটারনাল অ্যাকশন সার্ভিসের সাথে ঘনিষ্ঠভাবে কাজ করে, যা এতে পূর্ণ সহায়তা দেয়।

গিলমোর ২০১১ সাল থেকে ২০১৪ সালের জুলাই পর্যন্ত আয়ারল্যান্ডের কোয়ালিশন সরকারে উপ-প্রধানমন্ত্রী এবং পররাষ্ট্র ও বাণিজ্য মন্ত্রী ছিলেন। যা আইএমএফ বেলআউট থেকে আয়ারল্যান্ডকে ইউরোপীয় ইউনিয়নের অন্যতম দ্রুত বর্ধনশীল অর্থনীতিতে পরিণত হওয়ার জন্য পরিচালনা করতে সফল হয়েছিল।

সূত্র : ইউএনবি