জলাভূমি সংরক্ষণ ও পুনরূদ্ধারে কাজ করছে সরকার : পরিবেশমন্ত্রী

জলাভূমি সংরক্ষণ ও পুনরূদ্ধারে কাজ করছে সরকার : পরিবেশমন্ত্রী

জলাভূমি সংরক্ষণ ও পুনরূদ্ধারে কাজ করছে সরকার : পরিবেশমন্ত্রী

পরিবেশ, বন ও জলবায়ু পরিবর্তন মন্ত্রী মো. শাহাব উদ্দিন এমপি বলেছেন, প্রধানমন্ত্রী শেখ হাসিনার নেতৃত্বাধীন বর্তমান সরকার আগামী প্রজন্মের জন্য টেকসই ভবিষ্যৎ নিশ্চিত করতে দেশের জলাভূমির বাস্তুতন্ত্র সংরক্ষণ ও পুনরূদ্ধারে নিরলসভাবে কাজ করছে।  তিনি বলেন, এজন্য সরকার বাংলাদেশ ডেল্টা প্ল্যান ২১০০,  জাতীয় অভিযোজন পরিকল্পনা, আপডেট করা এনডিসি, মুজিব জলবায়ু সমৃদ্ধি পরিকল্পনা তৈরি করেছে।

 এসব পরিকল্পনা দেশের জলাভূমি সংরক্ষণ, পুণরূদ্ধার ও তাদের বাস্তুতন্ত্রের ব্যবহারকে উন্নীত করতে ব্যাপক ভূমিকা পালন করবে। শাহাব উদ্দিন আজ রাজধানীর আগারগাঁওয়ের পরিবেশ অধিদপ্তর মিনায়তনে “ইকোসিস্টেম রেস্টোরেশন ইন দ্য কনটেক্সট অফ ক্লাইমেট অ্যান্ড আদার ভালনারেবিলিটি” বিষয়ক কনফারেন্স অন ইন্টারঅ্যাকশন অ্যান্ড কনফিডেন্স বিল্ডিং মেজারস ইন এশিয়া (সিআইসিএ) শীর্ষক এক কর্মশালার উদ্বোধনী অধিবেশনে এ কথা বলেন। 

জাতিসংঘের বাস্তুতন্ত্র পুনরূদ্ধার দশকে  জলাভূমি সংরক্ষণের জন্য সকল দেশকে এক সঙ্গে কাজ করতে হবে উল্লেখ করে শাহাব উদ্দিন বলেন, আমাদের অবশ্যই টেকসই পানি ব্যবস্থাপনা নীতি এবং অনুশীলনগুলি প্রচার করতে হবে, যা পানির গুণমান উন্নত করতে, দূষণ কমাতে এবং মিঠাপানির ব্যবস্থার সংযোগ রক্ষা এবং জলাভূমি ধ্বংসের  হোতাদের মোকাবেলা করতে সহায়ক ভূমিকা পালন করবে৷

মন্ত্রণালয়ের সচিব ড. ফারহিনা আহমেদের সভাপতিত্বে অনুষ্ঠিত সভায় বিশেষ অতিথি হিসেবে বক্তব্য রাখেন পরিবেশ ও জলবায়ু পরিবর্তন বিষয়ক প্রধানমন্ত্রীর বিশেষ দূত  এবং পরিবেশ, বন ও জলবায়ু পরিবর্তন মন্ত্রণালয় সম্পর্কিত স্থায়ী কমিটির সভাপতি সাবের হোসেন চৌধুরী। এতে আরো বক্তব্য রাখেন পররাষ্ট্র মন্ত্রণালয়ের মহাপরিচালক রইস হাসান সরোয়ার এবং মূল প্রবন্ধ উপস্থাপন করেন সেন্টার ফর এনভায়রনমেন্ট এন্ড জিওগ্রাফিক ইনফরমেশন সার্ভিসের নির্বাহী পরিচালক মালিক ফিদা আবদুল্লাহ খান।

সূত্র : বাসস