আফগানিস্তানে আকস্মিক বানে নিহত ৩১

আফগানিস্তানে আকস্মিক বানে নিহত ৩১

ছবিঃ সংগৃহীত।

তিন দিনের আকস্মিক বানে আফগানিস্তানের ৭টি প্রদেশের বিভিন্ন অঞ্চলে নিহত হয়েছেন ৩১ জন, আহত হয়েছেন ৭৪ জন এবং এখনও নিখোঁজ আছেন ৪১ জন। রাজধানী কাবুলে এক সংবাদ সম্মেলনে এ তথ্য জানিয়েছেন দেশটিতে ক্ষমতাসীন সরকারের দুর্যোগ ব্যবস্থাপনা মন্ত্রী শফিউল্লাহ রাহিমি।

গত সপ্তাহজুড়ে টানা বর্ষণের পর শুক্রবার থেকে রোববার পর্যন্ত আফগানিস্তানের সাতটি প্রদেশের বিভিন্ন এলাকায় আকস্মিক বান দেখা দিয়েছে বলে জানিয়ে মন্ত্রী বলেন, বানে এসব প্রদেশের ৬ শতাধিক ঘরবাড়ি ও শত শত একর জমির কৃষি ফসল ধ্বংস হয়ে গেছে।

আফগানিস্তানের দুর্যোগ ব্যবস্থাপনা দপ্তরের কর্মীবাহিনী, প্রতিরক্ষা মন্ত্রণালয়, জনকল্যাণ মন্ত্রণালয়, রেডক্রিসেন্ট ও প্রাদেশিক কর্মকর্তারা বিভিন্ন উপদ্রুত এলকায় উদ্ধার তৎপরতা চালাচ্ছেন বলে জানিয়েছেন রাহিমি।

আফগানিস্তানের দুর্যোগ ব্যবস্থাপনা মন্ত্রণালয়ের তথ্য অনুসারে, চলতি ২০২৩ সালের শুরু থেকে এ পর্যন্ত আফগানিস্তানের বিভিন্ন প্রদেশে হওয়া আকস্মিক বানে ক্ষতিগ্রস্ত প্রায় ১ লাখ পরিবারকে তালেবান সরকারের পক্ষ থেকে খাদ্য ও অর্থসহায়তা দেওয়া হয়েছে।

মন্ত্রণালয়সূত্রে আরও জানা গেছে, চলতি বছরের শুরু থেকে এ পর্যন্ত আফগানিস্তানে বন্যা-ভূমিধস ও অন্যান্য প্রাকৃতিক দুর্যোগে মৃত্যু হয়েছে অন্তত ২১৪ জন মানুষের।

সূত্র : সিএনএন