ফেসবুক একাউন্ট হ্যাক হলে কী করবেন?

ফেসবুক একাউন্ট হ্যাক হলে কী করবেন?

প্রতীকী ছবি

বিভিন্ন কৌশলে ফেসবুক অ্যাকাউন্টের নিয়ন্ত্রণ নিয়েই দ্রুত পাসওয়ার্ড পরিবর্তন করে ফেলে হ্যাকাররা। ফলে ব্যবহারকারীরা চাইলেই নিজেদের অ্যাকাউন্টে প্রবেশ করতে পারে না। এ ধরনের সমস্যা যেকোনো সময় যেকোনো ফেসবুক ব্যবহারকারীর হতে পারে। ফেসবুক অ্যাকাউন্ট চুরি বা হ্যাকড হলে কী করতে হবে সে বিষয়ে বাংলাদেশ পুলিশের মিডিয়া অ্যান্ড পাবলিক রিলেশন্স বিভাগ থেকে পোস্টার তৈরি করে প্রচারণা করছে।

বিষয়টি তুলে ধরা হলো-

- প্রথমেই http://www.facebook.com/hacked লিংকে প্রবেশ করুন। এর পর My account is compromised -এ ক্লিক করুন। হ্যাক হওয়া একাউন্টটির তথ্য চাওয়া হলে সেখানে উল্লেখ করা দুটি অপশনের (ইমেইল ও ফোন নম্বর) যে কোনো একটির ইনফরমেশন দিন।

- প্রদত্ত তথ্য সঠিক হলে প্রকৃত একাউন্টটিই দেখাবে এবং আপনার বর্তমান অথবা পুরাতন পাসওয়ার্ড চাইবে; এখানে আপনার পুরাতন পাসওয়ার্ডটি দিয়ে Continue করুন।

- হ্যাকার যদি ইমেইল এড্রেস, ফোন নম্বর পরিবর্তন করে না থাকে তাহলে আপনার ইমেইলে রিকভারি অপশন পাঠানো হবে। এর মাধ্যমে হ্যাডক ফেসবুক একাউন্ট উদ্ধার করা সম্ভব।

- হ্যাকার যদি ইমেইল এড্রেস, ফোন নম্বরসহ লগইন এর জন্য প্রয়োজনীয় তথ্য পরিবর্তন করে থাকে তাহলে Need anather way to authenticate? > Submit a request to Facebook এ ক্লিক করলে ফেসবুক প্রোফাইলটি উদ্ধারের জন্য প্রয়োজনীয় তথ্য ও আইডি সরবরাহের ফর্ম পূরণের মাধ্যমে হ্যাকড ফেসবুক একাউন্ট উদ্ধার করা সম্ভব।

- সোশ্যাল মিডিয়ায় হ্যাকিং এর শিকার হলে সিআইডির সাইবার পুলিশ সেন্টারে আপনি সরাসরি নিজে এসে অভিযোগ জানাতে পারবেন। এ ছাড়া নিম্নবর্ণিত যে কোনো মাধ্যমে অভিযোগ পাঠাতে পারেন।

হট লাইন- ০১৭৩০৩৩৬৪৩১, ইমেইল smmcpc2018@gmail.com, ফেসবুক পেজ https://www.facebook.com/cpccidbdpolice

এ ছাড়াও সোশ্যাল মিডিয়া একাউন্ট হ্যাকের মাধ্যমে ব্ল্যাকমেইলিং এর শিকার হলে কালক্ষেপণ না করে নিকটস্থ থানা-পুলিশকে অবহিত করুন।

নিজে সচেতন হই, অন্যকে সচেতন করি, নিরাপদ জীবন গড়ি।