নাইজারের অভ্যুত্থানে আমিরাতের হাত!

নাইজারের অভ্যুত্থানে আমিরাতের হাত!

সংগৃহীত

নাইজারের প্রেসিডেন্ট মোহাম্মদ বাজুমকে উৎখাত করার জন্য দেশটিতে যে সামরিক অভ্যুত্থান ঘটেছে তাতে সংযুক্ত আরব আমিরাতের হাত রয়েছে বলে ফরাসি-ভাষী আজেরিয়ার সংবাদপত্র লে সোর ডি'আলজেরি জানিয়েছে।

পত্রিকাটি উল্লেখ করে, এখন সবার চোখ আমিরাতে নিযুক্ত নাইজারের বর্তমান রাষ্ট্রদূতের দিকে। তিনি বাজুমের উৎখাতের আগে দেশটির সেনাপ্রধান ছিলেন।

পত্রিকাটি জানায়, নাইজার সেনাবাহিনীল সাবেক প্রধানের সংযুক্ত আরব আমিরাতে উপস্থিতি তাকে বাজুমের তখত উল্টিয়ে দিতে 'সাহসী' করে তোলে, বিশেষ করে তিনি যদি আবু ধাবির সিনিয়র কর্মকর্তাদের সমর্থন পেয়ে থাকেন।

উল্লেখ্য, এই অঞ্চলে আমিরাতের কথিত ভূমিকার বিরুদ্ধে আলজেরিয়ার মিডিয়া নজিরবিহীন আক্রমণ শানানোর প্রেক্ষাপটে এ খবর প্রকাশিত হলো। আলজেরিয়ার সংবাদপত্র আল খাবর তথাকথিত 'বিশ্বস্ত' সূত্রের উদ্ধৃতি দিয়ে জানায় যে সংযুক্ত আরব আমিরাত আলজেরিয়ার বিরুদ্ধে 'বৈরী তৎপরতা' চালাচ্ছে। বিশেষ করে আলজেরিয়াকে দুর্বল করতে মাগরেব অঞ্চলের দেশগুলোর সাথে ইসরাইলের সম্পর্ক স্বাভাবিক করার চেষ্টা চালানোর লক্ষ্যে মরক্কোর মাটিকে গুপ্তচরবৃত্তির জন্য ব্যবহার করছে আমিরাত। পত্রিকাটি আবু ধাবিকে 'বিভ্রান্তির রাজধানী' হিসেবে অভিহিত করে।

আল খবর জানায়, 'আমিরাতি কর্মকর্তারা যেকোনো মূল্যে ও যেকোনো পন্থায় সাহেল অঞ্চলে তাদের দেশের উপস্থিতি আরোপ করতে চান।'

নাইজারের সামরিক অভ্যুত্থানের নিন্দা করেছে আলজেরিয়ার পররাষ্ট্র মন্ত্রণালয়।

সূত্র : মিডল ইস্ট মনিটর