জাতীয় নির্বাচন : সব ভোটকেন্দ্রের তালিকা দাখিলের নির্দেশ

জাতীয় নির্বাচন : সব ভোটকেন্দ্রের তালিকা দাখিলের নির্দেশ

ফাইল ছবি

দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচনকে সামনে রেখে আগামী ২৪ সেপ্টেম্বরের মধ্যে সারাদেশের ভোটকেন্দ্রগুলোর তালিকা দাখিলের নির্দেশ দিয়েছে নির্বাচন কমিশন (ইসি)।

সিনিয়র জেলা নির্বাচন কর্মকর্তা ও জেলা নির্বাচন কর্মকর্তাদের সম্প্রতি এ সংক্রান্ত চিঠি দেওয়া হয়। জেলা প্রশাসক (ডিসি) ও উপজেলা নির্বাহী কর্মকর্তাদের (ইউএনও) চিঠির অনুলিপি দেওয়া হয়েছে।

সম্প্রতি নির্বাচন কমিশন ভোটকেন্দ্র স্থাপনের যে নীতিমালা করেছে সেখানে জেলা পর্যায়ে ডিসিকে আহ্বায়ক করে সাত সদস্যের কমিটি করেছে। আর উপজেলা পর্যায়ে ইউএনও প্রধান করে পাঁচ সদস্যের কমিটি করা হয়েছে।

চিঠিতে জেলা নির্বাচন কর্মকর্তাদের সংশ্লিষ্ট কমিটিকে নিয়ে ভোটকেন্দ্রে তালিকা করতে সময় বেঁধে দিয়েছে ইসি। এতে খসড়া কেন্দ্র তালিকা প্রকাশের জন্য ১৬ আগস্ট, সেই তালিকার ওপর দাবি-আপত্তি নেওয়ার শেষ সময় ৩১ আগস্ট, দাবি-আপত্তি নিষ্পত্তির শেষ সময় ১১ সেপ্টেম্বর ও খসড়া ভোটকেন্দ্রের চূড়ান্ত তালিকা প্রকাশ করার জন্য ১৭ সেপ্টেম্বর পর্যন্ত সময় দেওয়া হয়েছে। আর খসড়া ভোটকেন্দ্রের চূড়ান্ত তালিকা ইসি সচিবালয়ে ২৪ সেপ্টেম্বরের মধ্যে পাঠাতে হবে।

এর আগে, একাদশ জাতীয় সংসদ নির্বাচনের সময় ভোটার ছিল ১০ কোটি ৪২ লাখ। সে সময় ভোটকেন্দ্র ছিল ৪০ হাজার ১৯৯টি। বর্তমানে দেশে ভোটার সংখ্যা ১১ কোটি ৯০ লাখ ৬১ হাজার ১৫৮। এক্ষেত্রে এবার কেন্দ্র আরও বাড়বে।

এদিকে প্রধান নির্বাচন কমিশনার (সিইসি) কাজী হাবিবুল আউয়াল জানিয়েছেন, আগামী অক্টোবরের শেষ সপ্তাহ বা নভেম্বরের প্রথম সপ্তাহের দিকে দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচনের তফসিল ঘোষণা করা হতে পারে। আর নির্বাচন হবে ডিসেম্বরের শেষ সপ্তাহ থেকে জানুয়ারির প্রথম সপ্তাহে।

এদিকে রোববার প্রধান নির্বাচন কমিশনার (সিইসি) কাজী হাবিবুল আউয়াল জানিয়েছেন, আগামী অক্টোবরে দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচনের তফসিল ঘোষণা করা হবে। আর ভোটগ্রহণ হবে ডিসেম্বরের শেষে। সে হিসেবে তফসিল ঘোষণার আর মাত্র তিন মাস বাকি। তফসিল ঘোষণার আগেই ভোটকেন্দ্রের তালিকা চূড়ান্ত করতে হবে বলে জানিয়েছেন ইসি কর্মকর্তারা।