রাশিয়ার চলচ্চিত্র উৎসবে প্রদর্শিত হবে বাংলাদেশের ‘সাঁতাও’

রাশিয়ার চলচ্চিত্র উৎসবে প্রদর্শিত হবে বাংলাদেশের ‘সাঁতাও’

ফাইল ছবি।

সম্প্রতি খন্দকার সুমন পরিচালিত ও গণ-অর্থায়নে নির্মিত ‘সাঁতাও’ চলচ্চিত্রটি ১৯তম কাজান আন্তর্জাতিক মুসলিম চলচ্চিত্র উৎসবে মনোনীত হয়েছে।

মঙ্গলবার (১ আগস্ট) দুপুরে এক সংবাদ বিজ্ঞপ্তিতে বিষয়টি নিশ্চিত করা হয়েছে।

তাতারিস্তানের প্রেসিডেন্ট রুস্তম মিনিখানভ এবং রাশিয়ার সাংস্কৃতিক মন্ত্রণালয়ের সহযোগিতায় ১৯তম কাজান আন্তর্জাতিক মুসলিম চলচ্চিত্র উৎসব অনুষ্ঠিত হবে। সেখানে আগামী ৫ থেকে ৯ সেপ্টেম্বর রাশিয়ার অন্তর্গত তাতারস্তান প্রজাতন্ত্রের রাজধানী কাজান শহরে অনুষ্ঠিত উৎসবের ‘রাশিয়া - দ্য ইসলামিক ওয়ার্ল্ড’ বিভাগে ‘সাঁতাও’ চলচ্চিত্রটি প্রদর্শিত হবে বলে জানা যায়।

চলতি বছরে ‘রাশিয়া- দ্য ইসলামিক ওয়ার্ল্ড’ বিভাগে বাংলাদেশ, ইন্দোনেশিয়া, ভারত, ইরান, কাজাখস্তান, কিরগিজস্তান, তুরস্ক, রাশিয়া ও উজবেকিস্তান- এ নয়টি দেশের দশটি সিনেমা মনোনীত হয়ছে।

কাজান আন্তর্জাতিক মুসলিম চলচ্চিত্র উৎসবের নির্বাচন কমিটির চেয়ারম্যান এবং চলচ্চিত্র গবেষক নিনা কোচেলিয়েভা বলেন, ‘বিভাগটিতে পুরস্কারের অর্থের পরিমাণ তিন লাখ রুবল। নির্বাচিত চলচ্চিত্রগুলি মানব সম্পর্ক, পারিবারিক সম্পর্ক, নৈতিক দর্শনের সমস্যা, চরম পরিস্থিতিতে মানুষের বেঁচে থাকা ও যোগাযোগের ওপর আলোকপাত করে।’

এ বিষয়ে ‘সাঁতাও’ চলচ্চিত্রের পরিচালক খন্দকার সুমন বলেন, ‘এমন একটি প্রেস্টিজিয়াস চলচ্চিত্র উৎসবে আমার প্রথম চলচ্চিত্র মনোনীত হওয়ায় আমি খুব আনন্দিত। এমন একটি আনন্দের সংবাদের সঙ্গে আর একটি সংবাদ যোগ করতে চাই। গণ-অর্থায়নে নির্মিত ‘সাঁতাও’ চলচ্চিত্রটি শিগগিরই ‘ওটিটি’ প্লাটফর্মে আসছে।

‘২১তম ঢাকা আন্তর্জাতিক চলচ্চিত্র উৎসব’-এ বাংলাদেশ প্যানরমা বিভাগে সেরা চলচ্চিত্র ‘সাঁতাও’ সিনেমা হলে মুক্তি পেয়েছিল চলতি বছরের ২৭ জানুয়ারি। এরপর মার্চ মাস থেকে দেশের বিভিন্ন জেলায় ছবিটির বিকল্প প্রদর্শনীও হয়েছে।

গত বছরের ২৪ নভেম্বর ভারতের ‘৫৩তম ইন্টারন্যাশনাল ফিল্ম ফেস্টিভ্যাল অব ইন্ডিয়া’ চলচ্চিত্র উৎসবের গোয়া প্রদেশের পাঞ্জি শহরে চলচ্চিত্রটির ওয়ার্ল্ড প্রিমিয়ার হয়।

‘সাঁতাও’ সিনেমাটি ৩ মার্চ বাংলাদেশ শিল্পকলা একাডেমির আয়োজনে ‘তৃতীয় বাংলাদেশ চলচ্চিত্র উৎসব’-এ ‘সেরা প্রযোজনা পরিকল্পনা’ পুরস্কারে ভূষিত হয়।

এ বছরের ২৩ জানুয়ারি ঢাকা আন্তর্জাতিক চলচ্চিত্র উৎসবে ‘বাংলাদেশ প্যানরমা’ বিভাগে সেরা চলচ্চিত্র পুরস্কার ‘ফিফরিসি অ্যাওয়ার্ড’ পেয়েছিল চলচ্চিত্রটি। ৬ষ্ঠ নেপাল আন্তর্জাতিক চলচ্চিত্র উৎসবেও ‘ওয়ার্ল্ড প্যানরমা’ বিভাগে সেরা চলচ্চিত্র হিসেবে ‘গৌতম বুদ্ধ অ্যাওয়ার্ড’ অর্জন করে ‘সাঁতাও’। এছাড়া লন্ডনে অনুষ্ঠিত ২৪তম রেইনবো আন্তর্জাতিক চলচ্চিত্র উৎসবে ‘রেইনবো ফিল্ম সোসাইটি স্পেশাল মেনশন অ্যাওয়ার্ড’ অর্জন করে সিনেমাটি।

সিনেমাটিতে কৃষকের সংগ্রামী জীবন, নারীর মাতৃত্বের সর্বজনীন রূপ এবং সুরেলা জনগোষ্টির সুখ-দুঃখ, হাসি-কান্নার গল্প চলচ্চিত্রের পর্দায় হাজির করেছে চলচ্চিত্র ‘সাঁতাও’। গণ-অর্থায়নে নির্মিত এ চলচ্চিত্রটির মূল চরিত্রে অভিনয় করেছেন আইনুন পুতুল ও ফজলুল হক। ‘সাঁতাও’-এর কাহিনী, চিত্রনাট্য এবং সংলাপ লিখেছেন খন্দকার সুমন।