হার দিয়ে টি-টোয়েন্টি সিরিজ শুরু ভারতের

হার দিয়ে টি-টোয়েন্টি সিরিজ শুরু ভারতের

ফাইল ছবি

তীরে এসে তরী ডুবল ভারতের। পাঁচ ম্যাচের টি-টোয়েন্টি সিরিজের শুরুতেই ধাক্কা। টেস্ট এবং ওয়ানডে সিরিজ জিতলেও ক্রিকেটের সংক্ষিপ্ত ফরম্যাটে হার দিয়ে শুরু। হাড্ডাহাড্ডি ম্যাচে ৪ রানে হার টিম ইন্ডিয়ার। ভারতের ব্যাটিং ভরাডুবি। ব্যর্থ টপ এবং মিডল অর্ডার। প্রথম টি-টোয়েন্টি জিতে সিরিজে এগিয়ে গেল ক্যারিবিয়ানরা।

বৃহস্পতিবার (৩ আগস্ট) টস জিতে প্রথমে ব্যাট করার সিদ্ধান্ত নেয় ওয়েস্ট ইন্ডিজের অধিনায়ক রোভমান পাওয়েল। ২০ ওভারের শেষে ক্যারিবিয়ানরা করে ৬ উইকেটে ১৪৯ রান। জবাবে ২০ ওভারে ভারত করে ৯ উইকেটে ১৪৫ রান। হার্দিক পাণ্ডিয়া আউট হওয়ার পরই জয়ের আশা ক্ষীণ হয়। শেষদিকে বেহিসেবী ব্যাটিংয়ে ভারত হারল ৪ রানে।

এদিন, ওয়েস্ট ইন্ডিজের হয়ে শুরুটা ভাল করেন ব্র্যান্ডন কিং। কিন্তু রান পাননি কাইল মেয়ার্স।‌ মাত্র ১ রানে ফেরেন। ২৮ রানে আউট হন ব্র্যান্ডনও। ৫৮ রানে ৩ উইকেট হারায় ওয়েস্ট ইন্ডিজ। নিকোলাস পুরান‌ এবং রোভমান পাওয়েলের ব্যাটে ভর করে ম্যাচে ফেরে ক্যারিবিয়ানরা।‌ ২টি ছয় এবং চারের সাহায্যে ৩৪ বলে ৪১ রান করেন পুরান।

অধিনায়কোচিত ইনিংস পাওয়েলের। একটুর জন্য অর্ধশতরান হাতছাড়া করেন। তিনটি ছয় এবং চারের সাহায্যে ৩২ বলে ৪৮ রান করে আউট হন। ওয়ানডে সিরিজের পর আজও রান পাননি হেটমেয়ার (১০)। নির্ধারিত ওভারে ৬ উইকেট হারিয়ে ১৪৯ রান তোলে ওয়েস্ট ইন্ডিজ।

টি-টোয়েন্টিতে এদিন ভারতের জার্সিতে অভিষেক হয় তিলক বর্মা এবং মুকেশ কুমারের। রান তাড়া করতে নেমে শুরুতেই বিপদে পড়ে ভারত। ওয়ানডে সিরিজের সফল ওপেনিং জুটি এদিন ডাহা ফ্লপ। রান পাননি ঈশান কিষাণ (৬), শুভমন গিল (৩)। মাত্র ৫ রানে প্রথম উইকেট হারায় ভারত। সূর্যকুমার যাদব, তিলক বর্মা দলকে কিছুটা ম্যাচে ফেরায়। ২১ বলে ২১ করে আউট হন সূর্য। অভিষেকটি-টোয়েন্টিতেতে দলের হয়ে সর্বোচ্চ রান তিলকের। ৩টি ছয়, ২টি চারের সাহায্যে ২২ বলে ৩৯ রান করেন।

তবে তিলক যকক্ষণ ক্রিজে ছিলেন মনে হয়েছিল ম্যাচ জিতে যাবে ভারত। কিন্তু তিলক আউট হতেই আবার সমস্যায় পড়ে যায় টিম ইন্ডিয়া। হার্দিক পাণ্ডিয়া (১৯), সঞ্জু স্যামসন (১২), অক্ষর প্যাটেল (১৩) রান। মাত্র ৩১ রানে শেষ পাঁচ উইকেট হারায় ভারত। কোনও পার্টনারশিপ গড়ে ওঠেনি। যার খেসারত দিতে হল। টেস্ট এবং একদিনের সিরিজ জিতলেও হার দিয়ে শুরু হল টি-টোয়েন্টি সিরিজ।

ওয়েস্ট ইন্ডিজের হয়ে দুইটা করে উইকেট নেন ওবেদ ম্যাকয়, জেসন হোল্ডার এবং রোমারিও শেফার্ড।

আর ভারতের হয়ে অর্শদীপ সিং ও যুজবেন্দ্র চাহাল দুটি করে এবং হার্দিক ও কুলদীপ একটি করে উইকেট নেন। আর ৪ ওভার বল করে ১টি মেডেনসহ মাত্র ১৯ রানের বিনিময়ে ২টি উইকেট নেয়া জেসন হোল্ডার ম্যাচের সেরা হয়েছেন।

ভারত এদিন ২০০তম টি-টোয়েন্টি আন্তর্জাতিক খেলতে নেমেছিল। পাকিস্তানের পর দ্বিতীয় দেশ হিসেবে। পাকিস্তান ২২৩টি টি-টোয়েন্টির মধ্যে জিতেছে ১৩৪টিতে। ভারত ২০০টি ম্যাচ খেলল, জয় ১২৭টিতে। ৬৪তম পরাজয়ের সম্মুখীন হলো ভারত। চারটি ম্যাচ টাই, পাঁচটি ম্যাচ পরিত্যক্ত। টেস্ট ও একদিনের সিরিজ সহজেই জিতলেও টি ২০ সিরিজে যে শক্ত চ্যালেঞ্জ ভারতকে সামলাতে হবে, সেটা পরিষ্কার।

ওয়েস্ট ইন্ডিজ: ১৪৯-৬ (২০ ওভার) পাওয়েল ৪৮, পুরান ৪১

ভারত: ১৪৫-৯ (২০ ওভার) তিলক ৩৯

৪ রানে ম্যাচ জেতে ওয়েস্ট ইন্ডিজ।