ভূমিকম্পে কেঁপে উঠল চীন, আহত ১০

ভূমিকম্পে কেঁপে উঠল চীন, আহত ১০

সংগৃহীত

রোববার ভোরে আচমকাই থরথর করে কেঁপে উঠল চীনের বিস্তীর্ণ অংশ। রিখটার স্কেলে কম্পনের মাত্রা ছিল ৫.৫। ভূমিকম্পের জেরে ভেঙে পড়েছে বহু ঘরবাড়ি। আহত হয়েছেন অন্তত ১০ জন। তবে এখনো পর্যন্ত কারো মৃত্যুর খবর জানায়নি চীনের সরকারি সংবাদমাধ্যম।

রাজধানী বেজিং থেকে ৩০০ কিলোমিটার দক্ষিণে ডেজহোউ সিটি। ‘চায়না আর্থকোয়েক নেটওয়ার্ক সেন্টার’ সূত্রে খবর, ভোরে ওই এলাকা কাঁপতে শুরু করে। সরকারি টিভি ‘চায়না সেন্ট্রাল টেলিভিশন’ (সিসিটিভি)-এ দাবি করা হয়েছে ভূমিকম্পের জেরে ভেঙে পড়েছে অন্তত ৭৪টি বাড়ি। আহত হয়েছেন অন্তত ১০ জন। তবে এখনো পর্যন্ত কারো মৃত্যুর খবর পাওয়া যায়নি।

সিসিটিভি সূত্রে খবর, ভূমিকম্প অনুভূত হতেই ঘরবাড়ি ছেড়ে বাইরে বেরিয়ে আসেন বাসিন্দারা। তার মধ্যেই ভেঙে পড়তে থাকে একের পর এক বাড়ি। দেওয়াল থেকে ইট খুলে পড়ছে, তেমন ছবিও দেখা গেছে সিসিটিভির সম্প্রচারে। কয়েক সেকেন্ড স্থায়ী হওয়ার পর কম্পন কমে। তার পরেই প্রশাসনের তরফ থেকে রাস্তার অবস্থা এবং রেল লাইনের অবস্থা যাচাই করা শুরু হয়। ডেজহোউ সিটিতে ৫৬ লাখ মানুষ বসবাস করেন। শহরের সর্বত্রই কম্পন অনুভূত হয়েছে।

অন্য দিকে, শনিবার রাতে আচমকাই কেঁপে ওঠে ভারতের রাজধানী দিল্লিও। জানা যায়, আফগানিস্তানের হিন্দুকুশ পর্বত ছিল সেই কম্পনের উৎসস্থল। আচমকা ভূমিকম্পে আতঙ্কিত হয়ে পড়েন দিল্লিবাসী। দৌড়ে খোলা জায়গায় বেরিয়ে আসেন তারা। এ ক্ষেত্রেও ক্ষয়ক্ষতি বা প্রাণহানির কোনো খবর নেই।
সূত্র : আনন্দবাজার