শিয়াল ঠেকানোর ফাঁদে প্রাণ গেল কৃষকের

শিয়াল ঠেকানোর ফাঁদে প্রাণ গেল কৃষকের

প্রতীকী ছবি।

গাজীপুরের শ্রীপুরে শিয়াল ও চোর ঠেকাতে বিদ্যুৎ সংযোগ দেওয়া সীমানা বেড়ার তারে জড়িয়ে মো. জামাল উদ্দিন (৬৫) নামের এক কৃষকের মৃত্যু হয়েছে। ঘটনাটি ঘটেছে উপজেলার গোসিংগা ইউনিয়নের কর্ণপুর গ্রামের জানপাড়া এলাকার বিনিময় নামক খামারের পাশে।

নিহত কৃষক জামাল ওই গ্রামের মো. জনাব আলীর ছেলে। খামারের কর্মরত শ্রমিকরা পালিয়ে গেলেও দুই শ্রমিক সালাম ও অফেজ আলীকে স্থানীয় জনতা ধরে পুলিশে সোপর্দ করেছেন।

বিষয়টি নিশ্চিত করে শ্রীপুর থানার এসআই তাজমুল করিম জানান, জামাল উদ্দিন সোমবার বিকালে ধানখেতে সার দিতে গিয়ে নিখোঁজ হন। মঙ্গলবার (৮ আগস্ট) সকালে স্বজনরা ওই গ্রামের বিনিময় নামক খামারের পাশে জিআই তারে জড়িয়ে জামালের মরদেহ পড়ে থাকতে দেখেন। বিদ্যুৎ সংযোগ দেওয়া খামারের সীমানা বেড়ার তারে জড়িয়ে ঘটনাস্থলেই মারা যান কৃষক জামাল। লাশ উদ্ধার করা হয়েছে।

নিহতের বড় ভাই মো. রজব আলী জানান, জামাল পেশায় কৃষক। সোমবার বিকাল ৪টার দিকে জামাল ওই খামারের পাশে ধানের খেতে সার দিতে গিয়ে নিখোঁজ হন। অনেক খুঁজেও তার সন্ধান পাওয়া যায়নি। মঙ্গলবার সকালে ওই খামারের পাশে জামালের মরদেহ পড়ে থাকতে দেখেন।

তিনি অভিযোগ করে বলেন, শিয়াল ও চোর ঠেকাতে খামারের সীমানা বেড়ার তারে রাতের বেলায় ঝুঁকিপূর্ণভাবে বিদ্যুৎ সংযোগ দিয়ে রাখে কর্তৃপক্ষ। এ বিষয়ে কোনো সতর্কতামূলক ব্যবস্থা নেই। খামারের সীমানা বেড়ায় জড়িয়ে তার মৃত্যু হয়েছে। খামারের শ্রমিকদের দিয়ে বেড়ার বিদ্যুৎ বিচ্ছিন্ন করে তাকে উদ্ধার করা হয়। খামারের দুই শ্রমিককে ধরে পুলিশে সোপর্দ করা হয়েছে।