অবিশ্বাস্য ইনিংস খেলে ভাইরাল পৃথ্বী

অবিশ্বাস্য ইনিংস খেলে ভাইরাল পৃথ্বী

পৃথ্বী শ

কাউন্টি ক্রিকেটে নর্দাম্পটনশায়ারের হয়ে অভিষেক ম্যাচে খারাপভাবে আউট হয়েছিলেন পৃথ্বী শ।  পুল করতে গিয়ে শরীরের ভারসাম্য হারিয়ে উইকেটে লাথি মেরে বসেন তিনি।  সেই ভিডিও সামাজিক যোগাযোগ মাধ্যমে ভাইরাল হয়ে যায়। বুধবার ফের ভাইরাল হন তিনি।  কারণ অবিশ্বাস্য ইনিংস খেলেছেন ২৩ বছরের ডানহাতি এই ব্যাটার। 

কাউন্টির ওয়ান ডে কাপে ১২৯ বলে ২০০ করেছেন পৃথ্বী, শেষ পর্যন্ত ১৫৩ বলে ২৪৪ করেছেন। এই দুরন্ত ইনিংস তিনি খেললেন সমারসেটের (Somerset) বিরুদ্ধে। 

ভারতীয় ব্যাটারের এই ইনিংসের সৌজন্যেই ৫০ ওভারে ৪১৫ তুলেছে নর্দাম্পটনশায়ার। ২৪৪ রানের ইনিংসে পৃথ্বী ২৫টি চার এবং আটটি ছয় মেরেছেন। প্রথম দিকে খুব একটা বিধ্বংসী ছিলেন না তিনি। কিন্তু শতরান করার পরেই মারমুখী হয়ে ওঠেন। ১০০ থেকে ১৫০ রানে পৌঁছতে নিয়েছেন মাত্র ২২ বল। 

লিস্ট ‘এ’ ক্রিকেটে তার দ্বিতীয় দ্বিশতক এবং ক্যারিয়ার সেরা ইনিংস এটি। ২০২১ সালে বিজয় হাজারে ট্রফিতে মুম্বাইয়ের হয়ে ১৫২ বলে অপরাজিত ২২৭ ছিল আগের সেরা। 

ইংল্যান্ডের মাটিতে লিস্ট ‘এ’ ক্রিকেটে পৃথ্বীর চেয়ে বড় ইনিংস আছে স্রেফ একটি। ২০০২ সালে ওভালে চেলটেনহ্যাম অ্যান্ড গ্লস্টারশায়ার ট্রফিতে সারের হয়ে গ্ল্যামরগনের বিপক্ষে ১৬০ বলে ২৬৮ রান করেছিলেন আলি ব্রাউন। 

সব মিলিয়ে লিস্ট ‘এ’ ক্রিকেটে সর্বোচ্চ ইনিংসের রেকর্ডের তালিকায় ষষ্ঠ স্থানে আছে পৃথ্বীর ২৪৪। 

গত বছর বিজয় হাজারে ট্রফিতে তামিল নাড়ুর হয়ে অরুণাচল প্রদেশের বিপক্ষে ১৪১ বলে ২৭৭ রানের ইনিংস খেলে বিশ্ব রেকর্ড গড়েন ভারতের নারায়ণ জাগদেসান। 

পঞ্চাশ ওভারের ক্রিকেটে একাধিক দ্বিশতক করা দ্বিতীয় ভারতীয় পৃথ্বী। প্রথম জন রোহিত শর্মা।